প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে ট্রাম্প

মত ও পথ ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি। আগামীকাল মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারে প্রার্থী বাছাইয়ের ভোটকে হ্যালির জন্য ‘শেষ সুযোগ’ মনে করা হচ্ছে। খবর রয়টার্স ও এএফপির।

আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে রিপাবলিকানদের প্রার্থী কে হবেন, তা বাছাই করছেন দলটির সদস্যরা। বাছাইপ্রক্রিয়া শুরু হয়েছে আইওয়া থেকে। সেখানে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতেছেন ট্রাম্প। মঙ্গলবার দ্বিতীয় অঙ্গরাজ্য হিসেবে নিউ হ্যাম্পশায়ারে প্রাইমারি হবে। নিউ হ্যাম্পশায়ারে প্রাইমারি সামনে রেখে ব্যাপক প্রচারণা চালাচ্ছেন ট্রাম্প ও হ্যালি। দুজনই একে অপরকে আক্রমণ করে বক্তব্য দিচ্ছেন।

universel cardiac hospital

বিশ্লেষকেরা বলছেন, আইওয়ায় বড় জয়ের মধ্য দিয়ে ট্রাম্প প্রমাণ করেছেন, পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে তিনিই রিপাবলিকানদের প্রার্থী হওয়ার জন্য সবচেয়ে যোগ্য। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে নিজের আধিপত্যও ধরে রেখেছেন ট্রাম্প। এদিকে হ্যালির জন্য সময় ফুরিয়ে আসছে। নিউ হ্যাম্পশায়ারে চমকে দেওয়ার মতো কোনো ফল না পেলে হ্যালির প্রার্থী হওয়া নিয়ে ইতিমধ্যে তৈরি অনিশ্চয়তা আরও জোরালো হবে।

ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ছিলেন সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর নিকি হ্যালি। আগামী নির্বাচনে রিপাবলিকানদের প্রার্থী হওয়ার লড়াইয়ে ট্রাম্প ও হ্যালি ছাড়াও রয়েছেন ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রন ডি স্যান্টিস। তবে দুজনই ট্রাম্পের চেয়ে অনেক পিছিয়ে আছেন। আইওয়ায় ট্রাম্প একাই যত ভোট পেয়েছিলেন, হ্যালি ও ডি স্যান্টিস মিলেও তত ভোট পাননি।

শেয়ার করুন