স্থানীয় সরকার নির্বাচন সর্বজনীন করতেই দলীয় প্রতীক ব্যবহার না করার সিদ্ধান্ত: নানক

নিজস্ব প্রতিবেদক

জাহাঙ্গীর কবির নানক
জাহাঙ্গীর কবির নানক। ফাইল ছবি

বস্ত্র ও পাটমন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহৃত হবে না এবং দলীয়ভাবে মনোনয়ন দেওয়া হবে না। স্থানীয় সরকার নির্বাচন সর্বজনীন করার জন্যই আওয়ামী লীগের পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন নানক।

গতকাল সোমবার সন্ধ্যায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে সিদ্ধান্ত হয়, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনসহ স্থানীয় সরকারব্যবস্থার নির্বাচনগুলোয় দলীয়ভাবে মনোনয়ন দেবে দলটি। অর্থাৎ কাউকে নৌকা প্রতীক বরাদ্দ দেওয়া হবে না। যার যার মতো করে স্বতন্ত্রভাবে দলের নেতারা নির্বাচন করতে পারবেন। যে কোনো প্রার্থীর পক্ষে দলের নেতারা ভোট করতে পারবেন। গণভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

universel cardiac hospital

আজ এ বিষয়ে সাংবাদিকেরা প্রশ্ন করলে জাহাঙ্গীর কবির নানক বলেন, এ নির্বাচনের মাধ্যমে একটি সৎ ও যোগ্য নেতৃত্ব নির্বাচিত হবে। নানক বলেন, এতে আইনের কোনো ব্যত্যয় হবে কি না, সেটা আইন বিশেষজ্ঞরা দেখবেন। তবে মনে হয়, এতে আইনের কোনো ব্যত্যয় ঘটবে না।

এর আগে আজ বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত মিসরের রাষ্ট্রদূত ওমর মহিম এলদিন আহমেদ ফাহমি সৌজন্য সাক্ষাৎ করেন। আজ দুপুরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ সাক্ষাৎ হয়। সাক্ষাৎকালে বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছাড়াও বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রাসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় আলোচনা করা হয়।

শেয়ার করুন