এক-তৃতীয়াংশের বেশি মার্কিনের মতে, ইসরায়েল গণহত্যা চালাচ্ছে: জরিপ

মত ও পথ ডেস্ক

গাজায় ইসরায়েলি হামলা। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের এক-তৃতীয়াংশের বেশি মানুষ বিশ্বাস করেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল গণহত্যা চালাচ্ছে। গত বুধবার প্রকাশিত এক জরিপে এ চিত্র উঠে এসেছে। খবর গার্ডিয়ানের।

জরিপটি যৌথভাবে পরিচালনা করেছে ব্রিটিশ সাপ্তাহিক দ্য ইকোনমিস্ট ও ইন্টারনেটভিত্তিক জরিপকারী প্রতিষ্ঠান ইউগভ। জরিপে দেখা গেছে, প্রাপ্তবয়স্ক মার্কিনেদের ৩৫ শতাংশ মনে করেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের সামরিক অভিযান আসলে গণহত্যা। তবে ৩৬ শতাংশ ভিন্নমত প্রকাশ করেছেন। তাদের মতে, এটি গণহত্যা নয়। বাকি ২৯ শতাংশ নিশ্চিত করে কিছু বলেননি।

universel cardiac hospital

২১ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত জরিপটি পরিচালনা করা হয়েছে। জরিপ বলছে, তরুণ মার্কিনদের (১৮-২৯) মধ্যে এ নিয়ে ভিন্নমত রয়েছে। প্রায় অর্ধেক (৪৯ শতাংশ) মার্কিন মনে করেন, এটি গণহত্যা। ২৪ শতাংশের মতে, এটি গণহত্যা নয় এবং ২৭ শতাংশ নিশ্চিত করে কিছু বলেননি।

নিবন্ধিত ডেমোক্র্যাট ভোটারদের মধ্যে ৪৯ শতাংশ বিশ্বাস করেন, ইসরায়েলের কর্মকাণ্ডে গণহত্যার বৈশিষ্ট্য আছে। ২১ শতাংশ মনে করেন, এটি গণহত্যা নয় এবং ৩০ শতাংশ নিশ্চিত করে কিছু বলেননি। এর বিপরীতে ইসরায়েলের পক্ষে রিপাবলিকানদের সমর্থন বেশি। ৫৭ শতাংশ রিপাবলিকানের ভাষ্য, এটা গণহত্যা নয়। মাত্র ১৮ শতাংশ বিশ্বাস করেন, গাজায় গণহত্যা চলছে এবং ২৫ শতাংশ কোনো সিদ্ধান্ত জানাননি।

শেয়ার করুন