গণহত্যার মামলা আমলে নেওয়ায় আইসিজেকে ইসরায়েলের ‘তিরস্কার’

মত ও পথ ডেস্ক

নেতানিয়াহু
নেতানিয়াহু। ফাইল ছবি

গাজায় গণহত্যা অভিযোগ ও যুদ্ধবিরতির দাবিতে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকার করা মামলার প্রাথমিক রায়ের প্রতিক্রিয়া দেখিয়েছে ইসরায়েল। মামলাটি প্রত্যাহার না করায় দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত আইসিজেকে ‘তিরস্কার’ করেছেন। খবর বিবিসি, এএফপি ও গার্ডিয়ানের।

গ্যালান্ত বলেছেন, গাজায় হামাসের বিরুদ্ধে লড়াইয়ের ব্যাপারে ইসরায়েলকে কারও ‘নীতি শিক্ষা’ দেওয়ার দরকার নেই। এক বিবৃতিতে তিনি বলেন, হেগের আন্তর্জাতিক বিচার আদালত দক্ষিণ আফ্রিকার ইহুদি-বিরোধী ‘গাজা গণহত্যা’ মামলা নিয়ে আলোচনা ও শেষে আমলে নিয়ে এবং সীমালঙ্ঘন করেছে।

universel cardiac hospital

গালান্ত আরও বলেন, এখন যারা ন্যায়বিচার চায়, তারা হেগের কোর্ট চেম্বারের ওই চামড়ার চেয়ারে তা পাবে না। তারা ন্যায়বিচার পাবে গাজায় হামাসের টানেলে, যেখানে ১৩৬ জন ইসরায়েলি জিম্মি রয়েছে এবং যেখানে আমাদের শিশুদের হত্যাকারীরা লুকিয়ে আছে। তারা আমাদের সৈনিকদের নৈতিক, পেশাদার মূল্যবোধ এবং আচরণের রূপরেখা বই ‘স্পিরিট অব আইডিএফে’ ন্যায়বিচার খুঁজে পাবে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু আইসিজের রায়কে ‘অপচেষ্টা’ আখ্যা দিয়ে বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের গণহত্যা চালানোর দাবিটি কেবল মিথ্যাই নয়, এটি আপত্তিকর, সর্বত্র শালীন লোকদের এটি প্রত্যাখ্যান করা উচিত। ইচ্ছাকৃতভাবে আদালতের এটি করার প্রবণতা ঘৃণ্য, এটা ইতিহাসে রয়ে যাবে।

এক ভিডিওবার্তায় নেতানিয়াহু আরও বলেন, আন্তর্জাতিক আইনের প্রতি ইসরায়েলের প্রতিশ্রুতি অটুট। আমাদের দেশকে রক্ষা করা এবং আমাদের জনগণকে রক্ষা করার জন্য আমাদের পবিত্র প্রতিশ্রুতিও সমানভাবে অটুট। ইসরায়েলকে এই মৌলিক অধিকার থেকে বঞ্চিত করার জঘন্য প্রচেষ্টা ইহুদি রাষ্ট্রের বিরুদ্ধে স্পষ্ট বৈষম্য।

শেয়ার করুন