গাজায় মৃত্যু ২৬ হাজার ছাড়াল

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় নিহতের সংখ্যা ২৬ হাজার ছাড়িয়ে গেছে। নিহত এই ফিলিস্তিনিদের ৭০ শতাংশই নারী ও শিশু। শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এদিকে গাজায় ১১২ দিন ধরে নির্বিচার হামলা চালিয়ে আসা ইসরায়েল মিত্র যুক্তরাষ্ট্রের কাছে আরও অস্ত্রসহায়তা চেয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর হামলায় আরও ১৮৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৭৭ জন। এ নিয়ে ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৬ হাজার ৮৩-তে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৬৪ হাজার ৪৮৭ জন।

universel cardiac hospital

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও বলেছে, বহু মানুষ এখনো বাড়িঘর ও বিভিন্ন স্থাপনার ধ্বংসস্তূপের নিচে পড়ে আছেন। তাদের কাছে পৌঁছাতে পারছেন না উদ্ধারকারীরা।

ত্রাণ নিতে এসে নিহত ২০

গাজার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিস ঘেরাও করে নির্বিচার হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। সেখানে বিপুলসংখ্যক বেসামরিক নাগরিক আটকা পড়েছেন। এ নিয়ে উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।

গাজা নগরীর উপকণ্ঠের আরও উত্তরে ত্রাণের জন্য অপেক্ষমাণ লোকজনের ওপর গোলাবর্ষণ করেছে ইসরায়েলি বাহিনী। এতে ২০ জন নিহত ও ১৫০ জন আহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

আহত একজনের চাচা আবু আতা বাসাল বলেন, মানুষের হাতে কোনো খাবার নেই। তারা খাবার ও আটার জন্য যাচ্ছিলেন। হঠাৎ কয়েকটি ট্যাংক এসে লোকজনের ওপর গোলাবর্ষণ শুরু করে। এতে অনেকের দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায়।

শেয়ার করুন