জঙ্গিদের সক্ষমতা কমলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়

নিজস্ব প্রতিবেদক

‘জঙ্গিবাদকে ধর্মের ওপর চাপানো যাবে না’
ফাইল ছবি

জঙ্গিদের এখন সহিংসতা ঘটানোর সক্ষমতা না থাকলেও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে দলে লোক টানার চেষ্টা করছে বলে জানিয়েছেন পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান অতিরিক্ত মহাপরিদর্শক এস এম রুহুল আমিন।

পুলিশের এই কর্মকর্তা বলেন, জঙ্গিরা বসে নেই। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় আছে। তরুণদের লক্ষ্যবস্তু বানিয়ে দলে টানার চেষ্টা তারা করছে। তারা বড় সহিংসতা ঘটিয়ে ফেলবে এমন সক্ষমতা এখন আর আর নেই। তবু সবাইকে সতর্ক থাকতে হবে।

universel cardiac hospital

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমদ চৌধুরী অডিটরিয়ামে আয়োজিত ‘সহিংস উগ্রবাদবিরোধী বিতর্ক প্রতিযোগিতা-২০২৪’–এর সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে। এটিইউ এই প্রতিযোগিতায় সহযোগিতা করেছে।

অনুষ্ঠানের প্রধান আলোচক উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং ডিইউডিএসের চিফ মডারেটর অধ্যাপক মাহবুবা নাসরীন। তিনি বলেন, সবাইকে দেশকে ভালোবাসতে হবে। জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে এ ধরনের বিতর্কের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিইউডিএসের মডারেটর অধ্যাপক এস এম শামীম রেজা। তিনি বলেন, উগ্রবাদের বিরুদ্ধে সচেতনতা তৈরি করা একক কোনো কাজ নয়। এটি সবাইকে ঐক্যবদ্ধভাবে করতে হবে।

ডিইউডিএসের সভাপতি মাহবুবুর রহমানের সভাপতিত্বে ‘সহিংস উগ্রবাদবিরোধী বিতর্ক প্রতিযোগিতা-২০২৪’–এর সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিএইডিএসের সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন। গতকাল শুক্রবার শুরু হওয়া টানা দুই দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় ৩২টি দল অংশ নেয়। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় আহ্‌ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রানার্সআপ হয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি।

শেয়ার করুন