‘ইরান নিষেধাজ্ঞাকে সুযোগে রূপান্তর করেছে’

নিজস্ব প্রতিবেদক

ইরানের সর্বোচ্চ ধমীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।
ইরানের সর্বোচ্চ ধমীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। ফাইল ছবি

পশ্চিমাদের নিষেধাজ্ঞাকে ইরান সুযোগে রূপান্তর করেছে বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। বিজ্ঞান ও প্রযুক্তিখাতে নজিরবিহীন উন্নতিরও প্রশংসা করেছেন তিনি। শত্রুদের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও ইরানের বিশেষজ্ঞরা চেষ্টা চালিয়েছে বলেও জানান তিনি।

আয়াতুল্লাহ খামেনি ৩০ জানুয়ারি(মঙ্গলবার) ইরানের রাজধানী তেহরানে নির্মাতা, শিল্পপতি এবং গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ব্যক্তিদের সামনে দেওয়া এক বক্তব্যে এমন মন্তব্য করেন।

universel cardiac hospital

নিষেধাজ্ঞার কারণে কিছু সমস্যা ও ক্ষতির কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের তরুণরা এটির সুযোগ নিয়েছে এবং অসাধারণ সফলতা অর্জন করেছে।

আয়াতুল্লাহ খামেনি সাম্প্রতিক স্যাটেলাইট উৎক্ষেপণের প্রশংসা করেছেন ও জোর দিয়ে বলেছেন ইরানবিরোধী নিষেধাজ্ঞা ছাড়া এই উন্নয়ন সম্ভব ছিল না।

এদিকে জর্ডানে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার পেছনে ইরানের হাত রয়েছে দাবি করলেও এখনই দেশটির সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি এ কথা জানিয়েছেন।

তিনি সাংবাদিকদের বলেছেন, ইরানকে কীভাবে জবাব দেওয়া হবে তা জো বাইডেন নিজেই ঠিক করবেন। কীভাবে এ কাজ করা হবে তা সম্পূর্ণ প্রেসিডেন্টের হাতে। তবে এই মুহূর্তে নতুন করে কোনো যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র।

সূত্র: প্রেসটিভি

শেয়ার করুন