চলতি মাসে শত অভিবাসনপ্রত্যাশী সাগরে নিখোঁজ

মত ও পথ ডেস্ক

অভিবাসনপ্রত্যাশী
ফাইল ছবি

চলতি বছরে এখন পর্যন্ত ভূমধ্যসাগরে মধ্য ও পূর্বাঞ্চলে প্রায় ১০০ অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন অথবা নিখোঁজ হয়েছেন। সংখ্যাটি গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণের বেশি। গত সোমবার জাতিসংঘের অভিবাসী সংস্থা এ তথ্য জানায়। খবর রয়টার্সের।

সংখ্যাটি এমন সময় প্রকাশ করা হলো, যখন রোমে ইতালি-আফ্রিকা সম্মেলন চলছে। সেখানে ২৪ জনের বেশি আফ্রিকান নেতা ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা অর্থনৈতিক সম্পর্কের পাশাপাশি ইউরোপে অনথিভুক্ত অভিবাসনপ্রত্যাশীদের আসা ঠেকানোর উপায় নিয়ে আলোচনা করতে সমবেত হয়েছেন।

universel cardiac hospital

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ বলেন, নিখোঁজ বা মারা যাওয়ার সাম্প্রতিক যে তথ্য পাওয়া গেছে, তাতে একটি নিরাপদ ও নিয়মিত রুট থাকার গুরুত্বের কথা মনে করিয়ে দেয়… এটি একমাত্র সমাধান, যাতে অভিবাসী ও রাষ্ট্র উভয়ই লাভবান হবে।

আইওএমের নিখোঁজ অভিবাসী প্রজেক্টের তথ্যমতে, গত বছর ৩ হাজার ৪১ জন অভিবাসনপ্রত্যাশী মারা গিয়েছিলেন বা নিখোঁজ হয়েছিলেন। অথচ এর আগের বছর এ সংখ্যা ছিল ২ হাজার ৪১১। চলতি মাসের শুরুর দিকে তিউনিসিয়ার প্রায় ৪০ নাগরিক ইতালীয় উপকূলে আসার পথে নিখোঁজ হন।

বর্তমানে দারিদ্র্য এবং সংঘাত থেকে পালিয়ে আসা লোকদের জন্য ভূমধ্যসাগর পারাপারের অন্যতম স্থান হয়ে উঠেছে তিউনিসিয়া, যা আগে ছিল লিবিয়া।

শেয়ার করুন