পাকিস্তানে এবার পিটিআইয়ের ভাইস চেয়ারম্যানকে নির্বাচনে অযোগ্য ঘোষণা

মত ও পথ ডেস্ক

শাহ মাহমুদ কুরেশি। ফাইল ছবি

পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।

রোববার (৪ ফেব্রুয়ারি) দেশটির সংবিধানের ৬৩(১)(এইচ) ধারা অনুযায়ী নির্বাচন কমিশন (ইসিপি) তাকে নিষিদ্ধ করে। খবর জি-নিউজের।

universel cardiac hospital

দেশটিতে অনুষ্ঠেয় ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের পাঁচ দিন আগে ৬৭ বছর বয়সি পাকিস্তানের এ সাবেক পররাষ্ট্রমন্ত্রীকে অযোগ্য ঘোষণা করার ঘটনা ঘটল।

গত ৩০ জানুয়ারি রাষ্ট্রীয় নথি ফাঁসের মামলায় পিটিআইপ্রতিষ্ঠাতা প্রধান ইমরান খান ও কুরেশির ১০ বছর করে কারাদণ্ড হয়। এই সাজার কথা উল্লেখ করে কুরেশিকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করলো ইসিপি।

এর আগে গত বছরের ৫ আগস্ট রাষ্ট্রীয় উপহার বিক্রিসংক্রান্ত দুর্নীতির মামলায় ইমরান খানের ৩ বছরের কারাদণ্ড হয়। এরপর তাঁকে নির্বাচনে ৫ বছরের জন্য অযোগ্য ঘোষণা করেছিল ইসিপি।

এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ২০২৪ সালের ৩০ জানুয়ারি বিশেষ আদালতের রায়ের উদ্ধৃতি দিয়ে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) বলেছে, ‘সংবিধান এবং আইন অনুসারে যে কোনও দোষী সাব্যস্ত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না। ফলে, মাখদুম শাহ মেহমুদ কুরেশি নির্বাচন আইনের ২৩২ ধারায় অযোগ্য হয়েছেন।’

উল্লেখ্য, রাষ্ট্রীয় দমন-পীড়ন সত্ত্বেও ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) তাদের প্রতীক ব্যাট ছাড়াই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

শেয়ার করুন