প্রেসিডেন্ট হলে চীনের ওপর আরও শুল্ক আরোপের হুঁশিয়ারি ট্রাম্পের

মত ও পথ ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী নভেম্বরের নির্বাচনে জিতলে তিনি চীনা পণ্যের ওপর আরও শুল্ক আরোপ করবেন। ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ৬০ শতাংশ অতিরিক্ত শুল্ক হতে পারে।

ট্রাম্প বলেন, আমাদের এটি করতে হবে।

universel cardiac hospital

রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে থাকা ট্রাম্পের বিরুদ্ধে রয়েছে বেশ কয়েকটি অভিযোগ। এর মধ্যে ২০২০ সালের নির্বাচনের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগও রয়েছে। তিনি অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছেন।

চীনের বিরুদ্ধে অন্যায় বাণিজ্য চর্চা এবং মেধা সম্পত্তি চুরির অভিযোগ দীর্ঘদিন ধরেই করে যাচ্ছেন সাবেক এ প্রেসিডেন্ট। তিনি বলেন, আপনি জানেন, স্পষ্টতই আমি চীনকে আঘাত করতে চাই না। আমি চীনের সঙ্গে মিলে থাকতে চাই। আমি মনে করি এটি অসাধারণ। কিন্তু তারা সত্যিই আমাদের দেশের সুবিধা নিয়েছে।

প্রেসিডেন্ট থাকাকালে ট্রাম্প বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির দেশের মধ্যে একটি তিক্ত বাণিজ্য যুদ্ধের সূত্রপাত করেছিলেন। তখন তিনি শত শত বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ করেন। ট্রাম্প প্রশাসন প্রথমে ২০১৮ সালে চীনা আমদানি রোধ করার লক্ষ্যে শুল্ক আরোপ করা শুরু করে।

সেই বছরের শেষের দিকে সামুদ্রিক খাবার থেকে রাসায়নিক পর্যন্ত পণ্যের শুল্ক বাড়ানো হয়। বেইজিং অবশ্য সয়াবিন, গম ও পৌলট্রিসহ মার্কিন আমদানির ওপর শুল্ক আরোপ করে প্রতিক্রিয়া জানায়।

শেয়ার করুন