প্রথমবার এশিয়া কাপের ফাইনালে উঠে ইতিহাসে জর্ডান

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

প্রথমবারের মতো এশিয়ান কাপের ফাইনালে উঠে ইতিহাসের পাতায় নাম লেখালো জর্ডান। সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে অবিশ্বাস্যভাবে ২-০ গোলে হারিয়ে আসরের ফাইনালে উঠে গেছে মধ্যপ্রাচ্যের দেশটি।

গতকাল মঙ্গলবার রাতে কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়াম দ্বিতীয়ার্ধে দুটি গোল করে জর্ডান। দলের হয়ে গোল দুটি করেন ইয়াজান আল নাইমাত ও মুসা আল তামারি।

universel cardiac hospital

কোরিয়ার বিপক্ষে জর্ডানের ম্যাচ জেতা এবারের আসরের অবিশ্বাস্য ঘটনাগুলোর একটি। এশিয়ার দলগুলোর মধ্যে র্যাংকিংয়ে তৃতীয়স্থানে আছে কোরিয়া। অপরদিকে কোরিয়া থেকে ৬৪ ধাপ পেছনের দল জর্ডান। সেই জর্ডানই নাকি হারিয়ে দিলো কোরিয়াকে।

গতকাল কোরিয়া দুই গোল হজমের পরও ভক্তসমর্থকদের প্রত্যাশা ছিল তারা ম্যাচে ফিরবে। কারণ, কোরিয়া অধিকাংশ খেলার শেষ দিকে এসে গোল করে। এমন ঘটনা তাদের অহরহ। তবে এই ম্যাচে সেটি হতে দেয়নি জর্ডানের রক্ষণভাগ। গোল করে এগিয়ে যাওয়ার পর কোরিয়ানদের সামনে দেয়াল হয়ে দাঁড়িয়েছে জর্ডান।

এবারের আসরে প্রথম দল হিসেবে ফাইনালে উঠেছে জর্ডান। শিরোপার চূড়ান্ত লড়াইয়ে তারা মুখোমুখি হবে ইরান অথবা কাতারের। বর্তমানে কাতার এশিয়ান কাপের চ্যাম্পিয়ন।

চলতি আরও একবারে কোরিয়ার মুখোমুখি হয়েছে জর্ডান। ওই ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। সেই ম্যাচেও গোল করেছেন আল নাইমাত। এবার তিনি হলেন জয়ের নায়ক।

প্রথমার্ধেও জর্ডানের হয়ে গোল করার সুযোগ দারুণ সুযোগ পেয়েছিলেন আল নাইমাত। কোরিয়ার তিন ডিফেন্ডারকে কাটিয়ে বল নিয়ে যান তিনি। তবে গোলরক্ষকের সোজা শট নেওয়ায়ে সেটি গোল হয়নি।

অবশেষে দ্বিতীয়ার্ধে খেলতে নেমে ৫৩ মিনিটে গোল করেন আল নাইমাত। মুসা তামারির অ্যাসিস্টে ডানপায়ের দুর্দান্ত শটে কোরিয়ার জাল কাঁপান তিনি। ৬৬ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন আগের গোলে অ্যাসিস্ট করা তামারি। তাকে অ্যাসিস্ট করেন আল নাইমাত।

শেয়ার করুন