প্রকৌশল গুচ্ছ ভর্তিতে আসনপ্রতি আবেদন করেছেন ৭ শিক্ষার্থী

মত ও পথ ডেস্ক

চুয়েট, কুয়েট ও রুয়েট
ফাইল ছবি

প্রকৌশল গুচ্ছভুক্ত তিন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া বুধবার (৭ ফেব্রুয়ারি) রাতে শেষ হয়েছে। এতে আবেদন করেছেন ২২ হাজার ৯৬০ জন ভর্তিচ্ছু। এবার এই গুচ্ছভুক্ত তিন বিশ্ববিদ্যালয়ে মোট আসন ৩ হাজার ২৩১টি। সেই হিসাবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ শিক্ষার্থী।

এর আগে ২০২২-২৩ শিক্ষাবর্ষে সমসংখ্যক আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ২৭ হাজার ৭৭১টি। তখন আসনপ্রতি আবেদনকারী ছিলেন প্রায় ৯ জন।

জানা গেছে, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) নিয়ে সমন্বিত গুচ্ছ ভর্তি নেওয়া হচ্ছে। চুয়েটের ১২ বিভাগে মোট আসন ৯৩১টি, কুয়েটের ১৬ বিভাগে ১ হাজার ৬৫টি এবং রুয়েটের ১৪ বিভাগে ১ হাজার ২৩৫টি আসন রয়েছে।

তিন বিশ্ববিদ্যালয়ের মোট ৩ হাজার ২৩১টি শূন্য আসনের বিপরীতে এবার বাংলা ভার্সনের ২২ হাজার ৭০০ এবং ইংরেজি ভার্সনের ২৬০ শিক্ষার্থী আবেদন করেছেন। প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থীদের মধ্যে কারা চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন, যাচাই শেষে ১৮ ফেব্রুয়ারি সেই তালিকা প্রকাশ করা হবে।

প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষায় এবার নেতৃত্ব দিচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। ভর্তি পরীক্ষা সমন্বয়ক কমিটির সভাপতি ও চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, আমাদের ধারণা ছিল ২৫ হাজারের মতো আবেদন আসবে। আবেদন সংখ্যা এর প্রায় কাছাকাছি। হয়তো এইচএসসির ফলাফল খারাপ হওয়ায় কিছুটা কম আবেদন জমা পড়েছে।

শেয়ার করুন