নানা আয়োজনে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করছে বিশ্বসাহিত্য কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ

রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে বের হয় একটি শোভাযাত্রা। শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের পরনে বাহারি পোশাক। বাহারি তাদের সাজ। মাথায় রংবেরঙের টোপর। অনেকের হাতে উৎসবের নানা মনোমুগ্ধকর উপকরণ।

ঢাক বাজতে থাকে। ঢাকের তালে নাচতে থাকেন শোভাযাত্রায় অংশ নেওয়া শিল্পীরা। এভাবে শোভাযাত্রাটি এগিয়ে যায় বাংলামোটরের দিকে। বাংলামোটর এলাকায় গিয়ে শোভাযাত্রাটি প্রবেশ করে আলোকিত মানুষ গড়ার প্রাণকেন্দ্র বিশ্বসাহিত্য কেন্দ্রে। বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপনে আজ শুক্রবার এই শোভাযাত্রা বের করা হয়।

universel cardiac hospital

প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপনে প্রবেশপথসহ বিশ্বসাহিত্য কেন্দ্র সাজিয়ে তোলা হয়েছে। এই সাজসজ্জায় গুরুত্ব পেয়েছে বাংলাদেশের লোকশিল্প ও ঐতিহ্য। বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের নেতৃত্বে সকাল সাড়ে আটটায় শোভাযাত্রাটি বের হয়।

শোভাযাত্রায় অংশ নেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজসহ অনেকে। শোভাযাত্রা শেষে বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে শুরু হয় সাংস্কৃতিক পর্ব। এই পর্ব পরিচালনা করেন অভিনেত্রী আফসানা মিমি।

শুরুতে হয় আবৃত্তি। এরপর যন্ত্রসংগীতের পরিবেশনা। ভাষাসৈনিক হালিমা খাতুনের মেয়ে প্রজ্ঞা লাবণী তার মায়ের জীবনী থেকে কিছু অংশ পড়ে শোনান। পরে হয় কথক ও মণিপুরি নৃত্য।

বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪৫ বছরপূর্তির এই অনুষ্ঠান মিলনমেলায় পরিণত হয়েছে। শিশু থেকে বয়োবৃদ্ধ অনেকেই এই অনুষ্ঠানে শামিল হয়েছেন। নানা আয়োজনে রাত ১০টা পর্যন্ত অনুষ্ঠান চলবে।

শেয়ার করুন