অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব

মত ও পথ ডেস্ক

সাকিব আল হাসান
সাকিব আল হাসান। ফাইল ছবি

আইসিসির ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন বাংলাদেশের সাবেক সদ্য সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। টাইগার অলরাউন্ডারকে সরিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবি।

গত ৫ বছর ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডারদের নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। দিনের হিসেবে, ২০১৯ সালের ৭ মে থেকে মোট ১৭৩৯ দিন শীর্ষে ছিলেন তিনি। কিন্তু বিশ্বকাপের পর ইনজুরি ও নির্বাচনী ব্যস্ততার কারণে খেলায় মনোযোগ দিতে পারেননি বাংলাদেশের সেরা অলরাউন্ডার। একই সময়ে আফগান দলে ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছিলেন নবি। ফলে নবির কাছে দীর্ঘ ৫ বছরের রাজত্ব হারালেন সাকিব।

universel cardiac hospital

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন নবি। এই ম্যাচে ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন আফগান অলরাউন্ডার। একই সঙ্গে বল হাতে শিকার করেছেন ১ উইকেট। বিপিএলে সাকিবের ব্যস্ততার সুযোগে এমন পারফর্ম করে শীর্ষস্থান দখল করেছেন নবি। ৩৯ বছর বয়সী আফগান অলরাউন্ডারের রেটিং পয়েন্ট এখন ৩১৪। সাকিব আল হাসানের রেটিং পয়েন্ট ৩১০। একই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে বোলিং র্যাংকিংয়ে ৭ ধাপ সামনে এসেছেন নবি।

আরেক আফগান তারকা রশিদ খানের কাছ থেকে ২০১৯ সালের ৭ মে শীর্ষস্থান উদ্ধার করেছিলেন সাকিব। এরপর সবচেয়ে লম্বা সময় এই জায়গাটা দখলে রেখেছিলেন বাংলাদেশের এই অলরাউন্ডার। আইসিসি র‌্যাংকিংয়ের ইতিহাসে আর কোনো ক্রিকেটার শীর্ষস্থানে এত লম্বা সময় ধরে থাকতে পারেননি, যতটা ছিলেন সাকিব।

শেয়ার করুন