চট্টগ্রাম হবে সিলিকন সিটি: জুনাইদ আহমেদ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামের কোনো তরুণ-তরুণী যদি উদ্যোক্তা হতে চায় তাহলে বর্তমান সরকার তাদের সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, প্রধানমন্ত্রী চট্টগ্রামকে ইতোমধ্যে তিনটি উপহার দিয়েছেন। এগুলো হলো একশ কোটি টাকা ব্যয়ে নির্মিত ১০তলা বিশিষ্ট শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর সেন্টার, শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার ইনকিউবেশন এবং নলেজ পার্ক। এ কাজগুলো সম্পন্ন হলে চট্টগ্রাম একটি সিলিকন সিটিতে রূপান্তরিত হবে।

শনিবার নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বার্স অব কমার্স আয়োজিত ৫ম আন্তর্জাতিক প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব এসব কথা বলেন।

universel cardiac hospital

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নে এবং প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণের লক্ষ্যে আমাদের দেশে যারা আইটি ফ্রিল্যান্সার আছে তাদের যথাযথ ট্রেনিংয়ের মাধ্যমে উদ্যোক্তাতে পরিণত করতে হবে। অনেকে আছে যারা গ্রামে, উপজেলায় থেকেও দেশ বিদেশের অনলাইন মার্কেট প্লেসে আউটসোর্সিং মাধ্যমে কাজ করে যাচ্ছে। তাদের অভিজ্ঞতা ও দক্ষতাকে কাজে লাগিয়ে উদ্যোক্তাতে পরিণত করতে পারলে, হাজার-হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থানের ব্যবস্থা করা যাবে।

পলক বলেন, সিটি কর্পোরেশনের অধীনে চান্দগাঁওতে চট্টগ্রাম শেখ কামাল আইটি ট্রেনিং ইনকিউবেশন সেন্টার রয়েছে সেখানে ৫ হাজার স্কয়ার ফিটের জায়গাটাকে আমরা স্টার্টআপের জন্য দিয়ে দেব। চিটাগাং চেম্বার অব কমার্স ও আইটি ট্রেনিং সেন্টারের পরিচালক যোগ্যতার ভিত্তিতে বাছাই করে স্টার্টআপের জন্য নির্বাচন করবে। প্রথম ৬ মাস সেখানে উদ্যোক্তারা ফ্রিতে অফিস খুলতে পারবে। পরে তাদের কর্মদক্ষতার ওপর ভিত্তি করে আরো ৬ মাস ফ্রিতে কাজ করার সুযোগ পাবে। এছাড়া সেখানে অন্যান্য সুযোগ সুবিধা থেকে শুরু করে অর্থনৈতিক বিনিয়োগের সুবিধাও সরকার দিবে।

বক্তব্য শেষে প্রতিমন্ত্রী বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন ঘোষণা করেন।

চট্টগ্রাম চেম্বার্স অব কমার্সের সভাপতি ওমর হাজ্জাজের সভাপতিত্বে সোসাইটি অব চিটাগং আইটি প্রফেশনাল সভাপতি মো. আব্দুল্লাহ ফরিদ, ‘শফোস’এর কান্ট্রি ম্যানেজার এস. এম মোহসিন, প্রযুক্তি মেলার উপদেষ্টা শিপন কুমার বক্তব্য দেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম চেম্বার্স অব কমার্সের সভাপতি ওমর হাজ্জাজ। এছাড়াও চেম্বার অব কমার্সের পরিচালকবৃন্দ, বাংলাদেশ কম্পিউটার সমিতি চট্টগ্রাম শাখার সভাপতি এবং অসংখ্য উদ্যোক্তাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এ মেলা ১৭, ১৮ ও ১৯ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। এখানে মোট ৪০টি কোম্পানির ৬৪টি স্টল বসেছে।

শেয়ার করুন