নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ী : বাইডেন

মত ও পথ ডেস্ক

রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি
রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি। ছবি : ইন্টারনেট

রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুতে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, কারাবন্দি অবস্থায় বিরোধী এ রাজনীতিকের মৃত্যুর দায় প্রেসিডেন্ট পুতিনকে নিতে হবে।

তিনি বলেন, পুতিন সরকার নাভালনির মৃত্যুর জন্য দায়ী এতে ‘কোনো সন্দেহ’ নেই। পুতিন নাভালনির মৃত্যুর জন্য দায়ী এত কোনো ভুল নেই। খবর-গার্ডিয়ান

universel cardiac hospital

হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এখনও কী ঘটেছে তার বিস্তারিত জানে না। নাভালনির সঙ্গে যা ঘটেছে তা পুতিনের বর্বরতার আরও একটি প্রমাণ। কাউকে বোকা বানানো উচিত নয়।

এদিকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনির মৃত্যুর ‘তদন্ত’ দাবি করেছে যুক্তরাষ্ট্র। কারাবন্দি অবস্থায় তার মৃত্যুর পরপর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের মুখপাত্র অবিলম্বে ঘটনাটির তদন্ত দাবি করেছেন।

৪৭ বছর বয়সী নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। পুতিনের প্রতিদ্বন্দ্বীও মনে করা হতো তাকে। ২০২১ সাল থেকে নাভালনি কারাবন্দী। ২০২৩ সালের শেষ দিকে সাইবেরিয়ার একটি কারাগারে (ইয়ামালিয়ার ৩ নম্বর পেনাল কলোনি) নেওয়া হয় তাকে। শুক্রবার সেখানেই তার মৃত্যু হয়।

রাশিয়ার ফেডারেল পেনিটেনশিয়ারি সার্ভিস এক বিবৃতিতে বলেছে, নাভালনি চেতনা হারিয়েছিলেন এবং কারাগারে হাঁটাহাঁটির পর মারা যান। তাকে বাঁচানোর জন্য সব প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছিল তবে তা কাজে দেয়নি।

শেয়ার করুন