৮ মিনিট অন্তর চলছে মেট্রোরেল

মত ও পথ ডেস্ক

মেট্রোরেল
ফাইল ছবি

যাত্রী চাহিদা বিবেচনায় দুই মিনিট কমিয়ে আট মিনিট অন্তর চলছে মেট্রোরেল। সকাল থেকে নতুন সময়সূচি কার্যকর হয়েছে। ফলে প্রতিদিন ২৬টি বেড়ে এখন ১৭৮টি ট্রেন চলবে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এন ছিদ্দিক।

universel cardiac hospital

এখন থেকে প্রতিদিন উত্তরা থেকে ৭টা ১০ মিনিট থেকে সাড়ে সাতটা পর্যন্ত তিনটা ট্রেন চলবে। এটা স্পেশাল অফপিক। পরে ৭টা ৩১ মিনিট থেকে ১১টা ৪৮ পর্যন্ত পিক আওয়ারে আট মিনিট অন্তর ট্রেন চলবে। এরপর ১১টা ৪৯ মিনিট থেকে ৩টা ১১ মিনিট অফপিক আওয়ারে আগের মতোই ১২ মিনিট সময় থাকবে। ৩টা ১২ মিনিট থেকে ৮টা ১১ মিনিট পর্যন্ত পিক আওয়ারে আট মিনিট অন্তর ট্রেন চলবে।

মেট্রোরেলের নিয়মিত যাত্রী আকাশ রহমান বলেন, আট মিনিট অন্তর ট্রেন চলায় যাত্রীদের চাপ কিছুটা কমে স্বস্তি বেড়েছে।

অন্য যাত্রী সুমন চৌধুরী দাবি জানিয়ে বলেন, মেট্রোরেল পিক আওয়ারে পাঁচ মিনিট অন্তর ট্রেন চলা উচিত।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এন ছিদ্দিক আরও জানিয়েছেন, মেট্রোরেলে নতুন ২৬টি ট্রেন যুক্ত হয়েছে। ফলে শনিবার থেকে বিরতি কমিয়ে চালানো শুরু করা সম্ভব হয়েছে। সামনে আরও ট্রেন এলে তখন যাত্রীদের বেশি সুবিধা দেওয়া যাবে।

বর্তমানে শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল চলে। সকাল ৭টা ১০ মিনিট এবং সকাল ৭টা ২০ মিনিটে উত্তরা উত্তর স্টেশন থেকে ছেড়ে যাওয়া দুটো মেট্রোতে শুধু এমআরটি এবং র‍্যাপিড পাস ব্যবহারকারী যাত্রীরা ভ্রমণ করতে পারবেন। রাত ৮টার পর মতিঝিল স্টেশন থেকে ছেড়ে যাওয়া মেট্রোরেলেও শুধু এমআরটি এবং র‍্যাপিড পাস ব্যবহারকারী যাত্রীরা ভ্রমণ করতে পারবেন।

এরআগে, গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে পিক আওয়ারে প্রতি আট মিনিট অন্তর চলবে মেট্রোরেল বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএ এন সিদ্দিক।

তিনি বলেন, বর্তমানে মেট্রোরেল গড়ে প্রায় দুই লাখ ৭০ হাজার যাত্রী পরিবহন করে। বর্তমানে মেট্রোরেল দিনে ১৫২ বার যাতায়াত করে। কিন্তু শনিবার থেকে নতুন সময়ে ২৬টা ট্রেন বেড়ে যাবে। এতে ১৭৮ বার যাতায়াত করবে। আর প্রতিদিন একটি ট্রেনে এক হাজার ৭৫০ জন যাত্রী যাতায়াত করছে।

উল্লেখ্য, ২০২২ সালের ২৮ ডিসেম্বর ঢাকায় প্রথম মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করত। এরপর গত বছর ৪ নভেম্বর মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরের দিন ৫ নভেম্বর উত্তরা হতে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের চলাচল শুরু হয়।

শেয়ার করুন