ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে ধ্বংস করতে চায় ইসরায়েল

মত ও পথ ডেস্ক

গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলিদের নির্বিচার বোমা হামলা। ছবি: ইন্টারনেট

ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএকে ধ্বংস করার লক্ষ্যে ইসরায়েল সমন্বিত প্রচারণা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। গতকাল শনিবার সংস্থাটির প্রধান ফিলিপ লাজারিনি এ দাবি করেছেন। সুইস সংবাদপত্র গ্রুপ তামিডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে লাজারিনি বলেছেন, সংস্থার প্রধান হিসেবে তার পদত্যাগের আহ্বান ইসরায়েলি সরকারের চাপেরই অংশ। খবর এএফপির।

ফিলিপ আরও বলেন, এ মুহূর্তে আমরা ইউএনআরডব্লিউএ ধ্বংস করার লক্ষ্যে ইসরায়েলের সম্প্রসারিত ও সমন্বিত প্রচারণার সঙ্গে মোকাবিলা করছি। এটি একটি দীর্ঘমেয়াদি রাজনৈতিক লক্ষ্য। কারণ এটি বিশ্বাস করা হয়, যদি সাহায্য সংস্থাটি বিলুপ্ত করা হয়, তাহলে ফিলিস্তিনি শরণার্থীদের নিশ্চিহ্ন করা সহজ হবে। পেছনে এর চেয়েও বড় কোনো রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। শুধু গাজা উপত্যকায় ইউএনআরডব্লিউএর বিরুদ্ধে ইসরায়েল কতগুলো পদক্ষেপ নিচ্ছে, তা-ই একবার দেখুন।

universel cardiac hospital

গাজা উপত্যকায় সংস্থাটির ভ্যাট অব্যাহতি সুবিধা বাতিলের পদক্ষেপ নেয় ইসরায়েলের পার্লামেন্ট। পাশাপাশি ইসরায়েলের অ্যাশডোড বন্দরে সংস্থাটির খাদ্য সরবরাহ কার্যক্রম বন্ধ করার আদেশ দেওয়া হয়। এ পদক্ষেপগুলো ইসরায়েলের সরকারের তরফ থেকে এসেছে। গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা শুরুর পর ইউএনআরডব্লিউএর ১৫০টিরও বেশি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

গাজা শহরের সংস্থাটির সদর দপ্তরের নিচে হামাসের একটি সুড়ঙ্গ আবিষ্কৃত হওয়ার পর লাজারিনিকে পদত্যাগের আহ্বান জানায় ইসরায়েল। তবে এর প্রতিক্রিয়ায় লাজারিনি বলেন, সুড়ঙ্গটি মাটির ২০ মিটার নিচে ছিল। একটি মানবিক সংস্থা হিসেবে ইউএনআরডব্লিউএর দপ্তরের ভূগর্ভে কী রয়েছে, তা পরীক্ষার ক্ষমতা নেই।

শেয়ার করুন