ঢাকার বায়ুর মানের আজ কিছুটা উন্নতি

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

বায়ুদূষণের তালিকায় আজ শীর্ষে রয়েছে চীনের একটি বাণিজ্যিক শহর চেংদু। অপরদিকে, টানা কয়েক দিন পর ঢাকার বায়ুর মানের কিছুটা উন্নতি হয়েছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৪৮ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

দূষণমাত্রার তালিকায় শীর্ষে থাকার চীনের এই শহরটির স্কোর ৩৪১ অর্থাৎ সেখানকার বায়ু দুর্যোগপূর্ণ বা বিপজ্জনক পর্যায়ে রয়েছে। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি এবং এই শহরটির বায়ুর মানের স্কোর ১৯২ অর্থাৎ সেখানকার বাতাস অস্বাস্থ্যকর।

universel cardiac hospital

তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর এবং এই শহরটির স্কোর ১৮৩ অর্থাৎ সেখানকার বায়ুর মানের অবস্থা অস্বাস্থ্যকর। চতুর্থ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা এবং এই শহরের বায়ুর মানের স্কোর ১৭২ অর্থাৎ এখানকার বাতাসও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

ক্রমবর্ধমান বায়ুদূষণের কারণে বিশ্বের অন্যতম দূষিত অঞ্চলে পরিণত হয়েছে দক্ষিণ এশিয়া। ফলে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে জনপ্রতি পাঁচ বছরেরও বেশি আয়ু কমতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন