সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন নিশ্চিত করার দাবি উদীচীর

নিজস্ব প্রতিবেদক

বায়ান্নর ভাষা আন্দোলনের মূল চেতনার বাস্তবায়ন, মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে জানানো এবং সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি জানিয়েছে উদীচী শিল্পীগোষ্ঠী। একই সঙ্গে বাংলায় সাইনবোর্ড ও ব্যানার লেখারও আহ্বান জানিয়েছে সাংস্কৃতিক সংগঠনটি।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর তোপখানা রোডের উদীচী চত্বরে এক কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়। কর্মসূচির শুরুতে সমবেত কণ্ঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’সহ তিনটি গান পরিবেশন করা হয়।

universel cardiac hospital

উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে শুরু হয় আলোচনা পর্ব। আলোচনায় অংশ নেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, সহসাধারণ সম্পাদক ইকবালুল হক, সহসভাপতি জামসেদ আনোয়ার, কোষাধ্যক্ষ বিমল মজুমদার এবং ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক রতন বসু মজুমদার।

আলোচনায় বক্তারা বলেন, বাংলা ভাষার জন্য বীর শহীদেরা জীবন দিলেও আজও সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন নিশ্চিত করা যায়নি। বিদেশি ভাষার প্রতি অহেতুক প্রীতির ফলে এ দেশের ওপর বিদেশি সংস্কৃতির আগ্রাসন প্রকট আকার ধারণ করছে। নতুন প্রজন্ম বাংলা, ইংরেজি ও অন্যান্য বিদেশি ভাষার সংমিশ্রণে অদ্ভুত একধরনের ভাষা শিখে বড় হচ্ছে। বাংলা ভাষার অশুদ্ধ ব্যবহার এবং বিকৃত উচ্চারণ বন্ধ করা দরকার।

শেয়ার করুন