অগ্নি নিরাপত্তা রেটিং সংক্রান্ত সমস্যার নিরসন চায় বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ তৈরি পোশাক শিল্প মালিক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ তৈরি পোশাকশিল্প খাতে স্টিল ফেব্রিকেটেড স্ট্রাকচার এর অগ্নি নিরাপত্তা রেটিং সংক্রান্ত সমস্যার নিরসন চায়।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির সাথে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান এর নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাতকালে এ দাবি জানান।

universel cardiac hospital

এছাড়া তাঁরা তৈরি পোশাক শিল্পের জন্য বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ এ আলাদা একটি অনুচ্ছেদ যুক্ত করার জন্য এবং তৈরি পোশাক শিল্পের কারিগরি বিষয় সমাধানকল্পে বিএনবিসির সংশোধিত সংস্করণ প্রকাশের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব দেন।

মন্ত্রী তাদের সকল প্রস্তাবনা সক্রিয় বিবেচনার আশ্বাস দেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত সরকার কর্তৃক অনুমোদিত এনপিটিএ গাইডলাইন ২০১৩অনুযায়ী ইতোমধ্যে বিদ্যমান (২৪ নভেম্বর ২০১৩ এর পূর্বে) তৈরি পোশাক শিল্প কারখানার স্টিল দ্বারা নির্মিত ভবনগুলোতে (৬৫ ফুট উচ্চতা পর্যন্ত) কাঠামোগত উপাদান-এর অগ্নি নিরাপত্তা রেটিং আবশ্যক ছিল না। পরবর্তীতে আরএমজি সাসটেইনেবিলিটি কাউন্সিল কর্তৃক প্রণীত নীতিমালায় নভেম্বর ২০১৩ থেকে ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত স্টিল দ্বারা নির্মিত ভবনগুলোর ক্ষেত্রে উক্ত রেটিং প্রদান করার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ এর আলোকে স্টিল দ্বারা নির্মিত ভবনের ক্ষেত্রে অনধিক এক তলা ( ৮ মিটার উচ্চতা পর্যন্ত) এবং শর্তযুক্তভাবে অনধিক তিন তলা (১১ মিটার উচ্চতা পর্যন্ত) কাঠামোগত উপাদান-এর অগ্নি নিরাপত্তা রেটিং প্রদানের আবশ্যকতা নেই।

তাছাড়া বিএনবিসি ২০২০ এর পার্ট ১, সেকশন ৪(৩) অনুযায়ী ১১ ফেব্রুয়ারি ২০২১ এর পূর্বে নির্মিত সকল ভবনে ছাড় দেওয়ার সুযোগ রয়েছে। এ সুযোগের আওতায় তারা গার্মেন্টস শিল্পের ক্ষেত্রে স্টিল স্ট্রাকচার-এর অগ্নি নিরাপত্তার রেটিং এ ছাড় প্রদানের দাবি জানান।

শেয়ার করুন