রিটার্ন জমা না দেওয়া বাড়িওয়ালাদের খুঁজতে বিশেষ অভিযান চালাবে এনবিআর

মত ও পথ ডেস্ক

এনবিআর
ফাইল ছবি

যেসব বাড়ির মালিক আয়কর রিটার্ন দেয় না তাদের খুঁজে বের করতে অভিযান পরিচালনার কথা জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এনবিআরে আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় তিনি এমন কথা জানিয়েছেন।

universel cardiac hospital

অনুষ্ঠানে বাড়িওয়ালার আয়কর রিটার্নের দাখিল প্রমাণ সংগ্রহের প্রয়োজনীয়তা বাতিলের প্রস্তাব দেয় ইক্যাব। অনুষ্ঠানে ইক্যাব প্রতিনিধি শাহিন হাসান ও জাহাঙ্গীর আলম শোভন উপস্থিত ছিলেন।

ওই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, রাজধানী ও চট্টগ্রামে বাড়ির মালিক, ফ্ল্যাটের মালিকদের রিটার্ন দিতে হবে। আয় কী, কতটুকু কর দিতে হবে সেটা এনবিআর দেখবে। তাদের রিটার্ন দিতেই হবে।

ইক্যাবের প্রতিনিধিদের প্রস্তাব শুনে এনবিআর চেয়ারম্যান বলেন, আপনারা দেশের উন্নতি চান, বড় বড় কথাও বলেন, ট্যাক্স নেট বাড়ে না এনবিআরকে দোষারোপও করেন। আবার সিটি করপোরেশনের বাড়িওয়ালার রিটার্ন অব্যাহতি দাবি করেন? কোনো বাড়িওয়ালা রিটার্ন জমা দেয় না। আপনারা বলার পরেও আপনাদের কাছে বাড়িভাড়া দেয় না, তাদের ব্যাপারে আমার কাছে অভিযোগ দেন। আপনারা বাড়িওয়ালাদের রিটার্ন জমা দিতে উদ্বুদ্ধ করেন।

তিনি আরো বলেন, ধরে নেওয়া হয় একজন বাড়িওয়ালার কর দেওয়ার সক্ষমতা আছে। মহানগর এলাকায় বাড়ির মালিক এখনও রিটার্ন দিচ্ছে না। আমরা এতদিন তাদের কনভিন্স করার চেষ্টা করেছি, বলার চেষ্টা করেছি। মহানগরের বাড়ির মালিকদের আমরা তালিকা করেছি। ডেসকো মিটারের মালিক, ওয়াসার বিল কে দেয় এইগুলা থেকে আমরা মালিকদের চিহ্নিত করেছি। আমরা এখন স্পেশ্যাল ড্রাইভ দেব।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা রিটার্ন দাখিল সহজ করে দিয়েছি। অনলাইনেই রিটার্ন দাখিল করা যায়। এত কিছুর পরেও রিটার্ন দাখিল না করার কোনো কারণ নাই। অচিরেই আমরা স্পেশাল ড্রাইভ দেব।

শেয়ার করুন