পঙ্কজ উদাস আর নেই

মত ও পথ ডেস্ক

জনপ্রিয় ও খ্যাতনামা গজল গায়ক পঙ্কজ উদাস। সংগৃহীত ছবি

ভারত তথা উপমহাদেশীয় অঞ্চলের জনপ্রিয় ও খ্যাতনামা গজল গায়ক পঙ্কজ উদাস মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

দীর্ঘদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন এই বিখ্যাত গায়ক। মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার মেয়ে নায়াব উদাস। তিনি বলেছেন, গভীর শোকের সঙ্গে জানাচ্ছি, পদ্মশ্রী শিল্পী পঙ্কজ উদাস ২৬ ফেব্রুয়ারি মারা গেছেন।

universel cardiac hospital

এক বিবৃতিতে পঙ্কজ উদাসের জনসংযোগ কর্মকর্তা জানান, পঙ্কজ স্যার দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছিলেন এবং গত কয়েকদিন ধরে একেবারেই অসুস্থ ছিলেন। সোমবার সকাল ১১টার দিকে ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

গত কয়েকদিন ধরে তার শারীরিক অবস্থা ভালো ছিল না। কণ্ঠশিল্পীর মৃত্যুর খবর জানার পর সংগীত জগতে শোকের ছায়া নেমে এসেছে। পঙ্কজের মতো একজন গজল গায়কের চলে যাওয়ায় শোকের ছায়া নেমে এসেছে ভক্তদের মাঝেও। সামাজিক মাধ্যমে গায়ককে শেষ শ্রদ্ধা জানাচ্ছেন সবাই।

পঙ্কজ উদাস ভারতের গুজরাটে জন্মগ্রহণ করেন। মূলত গজল গায়ক হিসেবে তিনি ব্যাপক পরিচিতি পান। পঙ্কজের সংগীত জীবন শুরু হয়েছিল মাত্র ৬ বছর বয়সে। তার বাড়িতে ছিল গানের আবহ। ১৯৮০ সালে ‘আহত’ শিরোনামের গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তিনি সংগীত দুনিয়ায় পা রাখেন।

‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কার রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যায়ার কারো’, ‘নিকলো না বেনাকাব’— পঙ্কজ উদাসের গাওয়া অসাধারণ সব গজল আজও শ্রোতাদের মনের রসদ। ‘নাশা’, ‘পায়মানা’, ‘হাসরাত’, ‘হামসাফর’-এর মতো বেশ কয়েকটি বিখ্যাত অ্যালবামও রয়েছে তার ঝুলিতে।

শেয়ার করুন