বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের দাম ইউনিটপ্রতি বাড়ল ৭৫ পয়সা

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুতের দাম বাড়ানোর আগে আরেক দফা বাড়ল গ্যাসের দাম। বিদ্যুৎ উৎপাদন খাতে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ানো হয়েছে। সরকারি-বেসরকারি সব ধরনের বিদ্যুৎকেন্দ্রের জন্য প্রতি ইউনিট গ্যাসের বর্তমান দাম ১৪ টাকা। নতুন করে এই দাম নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা ৭৫ পয়সা। নতুন দাম চলতি ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

আজ মঙ্গলবার সরকারের নির্বাহী আদেশে জারি করা এক প্রজ্ঞাপনে নতুন দাম ঘোষণা করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এতে শিল্পে উৎপাদিত নিজস্ব বিদ্যুৎ কেন্দ্রের (ক্যাপটিভ) জন্য ইউনিট প্রতি গ্যাসের দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা ৭৫ পয়সা করা হয়েছে।

universel cardiac hospital

গত বছরের ১৮ জানুয়ারি নির্বাহী আদেশ জারি করে গ্যাসের দাম গড়ে ৮২ শতাংশ বাড়ানো হয়। ওই সময় সর্বোচ্চ ১৭৯ শতাংশ বাড়ানো হয় বিদ্যুৎ খাতে ব্যবহৃত গ্যাসের দাম। একই সময়ে শিল্পেও গ্যাসের দাম বাড়িয়ে তিন গুণ করা হয়, যা গত বছরের ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়। গত বছর ৫ টাকা ২ পয়সা থেকে বাড়িয়ে বিদ্যুৎ খাতের গ্যাসের দাম ১৫ টাকা করা হয়েছিল। আর ক্যাপটিভে ১৬ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছিল।

গ্যাসের দাম বাড়িয়ে গত বছরের ১৮ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপনের সংশোধন হিসেবে আজ এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে জানানো হয় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রজ্ঞাপনে। তবে প্রতি ইউনিটে পাঁচ শতাংশ দাম বাড়ায় বিদ্যুৎ উৎপাদনের খরচ আরও বেড়ে যাবে। খুব শিগগিরই বিদ্যুতের দাম বাড়িয়ে নতুন প্রজ্ঞাপন জারি করতে পারে সরকার।

শেয়ার করুন