গাজায় ইসরায়েলি হামলা নিয়ে বাইডেন-নেতানিয়াহুর মতবিরোধ

মত ও পথ ডেস্ক

বাইডেন ও নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, যুক্তরাষ্ট্রে ইসরায়েলের পক্ষে ব্যাপক জনসমর্থন রয়েছে। গাজায় হামাসের বিরুদ্ধে লড়াইয়ে ‘পূর্ণ বিজয়’ নিশ্চিতে এটা সাহায্য করবে। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে একটি জনমত জরিপের ফল উল্লেখ করে নেতানিয়াহু এ কথা বলেন। সেই জরিপে দেখা গেছে, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের চলমান হামলা সত্ত্বেও ৮০ শতাংশের বেশি মার্কিন এ যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দিচ্ছেন।

গাজা যুদ্ধে ইসরায়েল বৈশ্বিক সমর্থন হারানোর ঝুঁকিতে রয়েছে—মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এমন মন্তব্য করার একদিন পরই গতকাল মঙ্গলবার নেতানিয়াহু এসব কথা বলেন। গতকাল বিবৃতিতে নেতানিয়াহু বলেন, যুদ্ধ বন্ধের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় চাপ দিয়ে যাচ্ছে। কিন্তু এ সত্ত্বেও শুরু থেকে তিনি একটি প্রচারে নেতৃত্ব দিচ্ছেন। আর এই প্রচার হচ্ছে, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ প্রতিহত করে ইসরায়েলের পক্ষে সমর্থন আদায়ের চেষ্টা করা।’ খবর বিবিসির।

universel cardiac hospital

সম্প্রতি হার্ভাড-হ্যারিসের করা একটি জরিপে উঠে এসেছে, যুক্তরাষ্ট্রের ৮২ শতাংশ মানুষ ইসরায়েলকে সমর্থন করে। সেই জরিপের বিষয়টি উল্লেখ করে নেতানিয়াহু গতকাল বলেন, এ জায়গায় আমরা বেশ সফল। পূর্ণ বিজয় না হওয়া পর্যন্ত অভিযান চালিয়ে যাওয়ার ক্ষেত্রে এটা আমাদের উৎসাহ জোগাচ্ছে।

গত সোমবার বাইডেন বলেন, আগামী সোমবারের মধ্যে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির বিষয়ে যুক্তরাষ্ট্র আশাবাদী। তিনি আরও বলেন, ইসরায়েলের অতি রক্ষণশীল সরকার যদি তাদের অবস্থান থেকে সরে না আসে, তাহলে ইসরায়েল হয়তো বৈশ্বিক সমর্থন হারাতে পারে।

গত জানুয়ারি মাসে মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের করা জরিপে দেখা যায়, প্রাপ্তবয়স্ক মার্কিনদের প্রায় অর্ধেকের মতে, গাজায় ‘ইসরায়েল মাত্রা ছাড়িয়েছে’। একই বিষয় নিয়ে এর আগে গত বছরের নভেম্বরে করা এক জরিপে এই হার ছিল ৪০ শতাংশ।

এদিকে হোয়াইট হাউস ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা গতকাল জানান, গাজায় অস্থায়ী একটি যুদ্ধবিরতি নিয়ে আলোচনা অনেকটা এগিয়েছে। তবে আলোচনার বিষয়বস্তু ও যুদ্ধবিরতির সম্ভাব্য সময়সীমা নিয়ে জানতে চাইলে বিষয়টি নিয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান তারা।

শেয়ার করুন