হামাসকে সন্ত্রাসী আখ্যা, ইসরায়েলিদের ওপর নিষেধাজ্ঞা নিউজিল্যান্ডের

মত ও পথ ডেস্ক

গাজায় ইসরায়েলি হামলা। ফাইল ছবি

হামাসকে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে নিউজিল্যান্ড। এর পাশাপাশি ইসরায়েলের কিছু উগ্রপন্থী ব্যক্তিকেও দেশটি নিষেধাজ্ঞার আওতায় এনেছে। খবর এএফপির।

ইতিমধ্যেই অনেক পশ্চিমা দেশ হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে। সে তালিকায় এবার প্রবেশ করেছে নিউজিল্যান্ড। হামাসের রাজনৈতিক এবং সামরিক শাখা আলাদা নয় বরং একই, গত বছর ৭ অক্টোবর ইসরায়েলে চালানো সন্ত্রাসী হামলার মাধ্যমে তা পরিষ্কার হয়ে গেছে বলে দাবি করে দেশটি।

universel cardiac hospital

‘২০২৩ সালের অক্টোবরে হামাসের সন্ত্রাসী হামলা ছিলো নৃশংস এবং আমরা পরিষ্কারভাবে তার নিন্দা জানাই,’ নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন এক বিবৃতিতে জানিয়েছেন।

তবে হামাসের ওপর আসা এই নিষেধাজ্ঞার সাথে ফিলিস্তিনের সাধারণ মানুষের সম্পর্ক নেই এবং নিউজিল্যান্ড গাজায় তাদের ত্রাণ কার্যক্রম চালিয়ে যাবে বলে জানানো হয়। ২০১০ সাল থেকে হামাসের সামরিক শাখাকে সন্ত্রাসী সংগঠন বলে তালিকাভুক্ত করে নিউজিল্যান্ড। তবে পুরো হামাসকে এই নিষেধাজ্ঞার আওতায় আনলো এবারই প্রথম।

হামাসকে সন্ত্রাসী আখ্যা দেওয়ায় নিউজিল্যান্ডের কিছু রাজনৈতিক মহল থেকে দাবি করা হয়, ইসরায়েলের সামরিক বাহিনীকেও একই তকমা দিতে হবে। কারণ গাজায় তাদের অভিযানের ফলে নিহত হয়েছে ৩০,০০০ এরও বেশি মানুষ।

শেয়ার করুন