ইসরায়েলকে মোকাবিলায় ‘ঐক্যের পদক্ষেপ’ খুঁজে বের করার প্রতিশ্রুতি হামাস ও ফাতাহর

মত ও পথ ডেস্ক

ইসরায়েলকে মোকাবিলায় ফিলিস্তিনের ফাতাহ ও গাজার শাসকগোষ্ঠী হামাস নিজেদের মধ্যে ‘একতাবদ্ধ হওয়ার পদক্ষেপ’ খুঁজে বের করার প্রচেষ্টা চালানোর প্রতিশ্রুতি দিয়েছে। রাশিয়ায় ওই দুই পক্ষের প্রতিনিধিদের মধ্যে এক বৈঠকের পর গতকাল শুক্রবার এ তথ্য জানানো হয়। খবর দ্য টাইমস অব ইসরায়েলের।

গাজায় ইসরায়েলের চলমান যুদ্ধ ও যুদ্ধপরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা করতে গত বৃহস্পতিবার মস্কোয় অনুষ্ঠিত হয় এ বৈঠক। এতে ইসলামিক জিহাদসহ অন্যান্য ফিলিস্তিনি গোষ্ঠীর প্রতিনিধিরাও অংশ নেন। গত সোমবার ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে পদত্যাগপত্র পেশ করেন। এ ঘটনার পর মস্কোয় ফাতাহ ও হামাস প্রতিনিধিদের মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হলো।

universel cardiac hospital

মোহাম্মদ শতায়েহ ফিলিস্তিনের দল-উপদলগুলোর মধ্যে মতৈক্যের আহ্বান জানিয়েছিলেন। কিছু বিশ্লেষক বলেন, তার এ পদত্যাগের মধ্য দিয়ে ফিলিস্তিনে একটি টেকনোক্র্যাট সরকার প্রতিষ্ঠার পথ খুলতে পারে; যা ইসরায়েল-হামাস যুদ্ধ শেষে ফাতাহনিয়ন্ত্রিত পশ্চিম তীর ও হামাসশাসিত গাজার শাসন পরিচালনা করবে।

আরব ও পশ্চিমা নেতারাও ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্যে সংস্কার আনতে চাপ দিচ্ছেন। সেই সঙ্গে ফিলিস্তিনের সম্ভাব্য পুনর্গঠন প্রচেষ্টা নিয়ে আলোচনা করছেন। বৈঠক শেষে ফাতাহ ও হামাসের প্রতিনিধিরা এক বিবৃতিতে বলেছেন, তারা যাতে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) ব্যানারে আসতে পারেন, সে লক্ষ্যে একটি সংলাপ অনুষ্ঠিত হবে।

বিবৃতিতে আরও বলা হয়, গত বৃহস্পতিবারের ‘গঠনমূলক’ আলোচনায় প্রতিনিধিরা গাজা থেকে ইসরায়েলি সেনাদের বের করে দেওয়া ও একটি ফিলিস্তিন রাষ্ট্রগঠনের প্রয়োজনীয়তাসহ বিভিন্ন বিষয়ে একমত হয়েছেন।

হামাস ও ইসলামিক জিহাদকে পশ্চিমা কিছু দেশ সন্ত্রাসী সংগঠন বলে আখ্যায়িত করে থাকে। তবে পশ্চিম তীরে শাসন পরিচালনাকারী ফাতাহকে ফিলিস্তিনি জনগণের প্রতিনিধি হিসেবে স্বীকৃতি দিয়ে থাকে আন্তর্জাতিক সম্প্রদায়।

শেয়ার করুন