মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়নে মহাপরিকল্পনা নেওয়া হবে: মৎস্যমন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ খাত উন্নয়নে মহাপরিকল্পনা নেওয়া হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আবদুর রহমান।

শনিবার (২ মার্চ) সন্ধ্যায় কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ এ্যাকোয়া প্রোডাক্টস কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বাপকা)-এর নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে মন্ত্রী একথা বলেন।

universel cardiac hospital

তিনি বলেন, আমাদের উৎপাদন বাড়ানোর সঙ্গে সঙ্গে গুণগত মানও নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে আমাদের কমিটমেন্ট ঠিক রাখতে হবে।

তিনি প্রাণি খাদ্য উৎপাদনে যেন কোনোভাবেই ভেজাল মেশানো না হয় সেদিকে লক্ষ্য রাখার জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানান। তিনি বলেন, অনেক সুদখোর নোবেল পেয়ে যায় অথচ শেখ হাসিনার সাধারণ জনগণের জীবনমান উন্নয়নের যে প্রাণান্তকর চেষ্টা তার কোনো স্বীকৃতি দেওয়া হয় না।

মৎস্য ও প্রাণিসম্পদ খাত উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করে বেকার সমস্যা সমাধান করা সম্ভব উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের যে সম্পদ আছে তা কাজে লাগাতে পারলে আমাদের কোনো সমস্যা থাকবে না। তবে এক্ষেত্রে আমাদের কমিটমেন্ট ঠিক রাখতে হবে।

আমাদের জাতিগতভাবেই একটা ক্যাম্পেইন করতে হবে বলে তিনি এ সময় মন্তব্য করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু সর্বদা গ্রামবাংলার মেহনতি মানুষের ভাগ্য উন্নয়নের দিকে বিশেষ নজর রাখতেন। তাঁর বিভিন্ন সময়ের বক্তব্যে তা স্পষ্ট হয়ে উঠে।

তিনি জানান, ১৯৭২ সালে বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়ন ও আন্তর্জাতিক সমবায় সংস্থার যৌথ উদ্যোগে আয়োজিত জাতীয় সেমিনারে প্রদত্ত বাণীতে তৎকালীন প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘আমার দেশের প্রতিটি মানুষ খাদ্য পাবে, আশ্রয় পাবে, শিক্ষা পাবে, উন্নত জীবনের অধিকারী হবে- এই হচ্ছে আমার স্বপ্ন।’

বঙ্গবন্ধুর শাসনামলে ১৯৭২ সালে বাংলাদেশের ৭২ হাজার জেলেকে পুনর্বাসন ও মৎস্য শিল্পের উন্নয়নের জন্য ৯১ কোটি ২ লাখ টাকার একটি ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছিল উল্লেখ করে মন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়নের জন্য তাঁর সুযোগ্য কন্যার নেতৃত্বে বর্তমান সরকার অত্যন্ত সফলতার সঙ্গে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেন।

তিনি জানান, ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে টেকসই উন্নয়নের জন্য ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় (২০২১-২৫) মৎস্য উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, জেলেদের আর্থ-সামাজিক উন্নয়ন, মৎস্য ও মৎস্য পণ্য রপ্তানির বাজার সম্প্রসারণ, নিরাপদ মৎস্য উৎপাদন, ইকো-সেনসেটিভ অঞ্চলে মৎস্য অভয়াশ্রম, ইলিশ সম্পদের উন্নয়ন ও ব্যবস্থাপনা, সুনীল অর্থনীতির সম্ভাবনা বিকাশে সামুদ্রিক মাছের মজুদ নিরূপণ ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর ফলে আমাদের চাহিদা পূরণ করে মাছ বিদেশে রপ্তানি করার বিশাল সুযোগ তৈরি হয়েছে।

তিনি জানান, জেলেদের জীবনযাত্রার মান উন্নয়ন, গ্রামীণ আত্মকর্মসংস্থান সৃষ্টি ও মৎস্য সম্পদের টেকসই উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় প্রকৃত জেলেদের শনাক্তকরণ ও সামাজিকভাবে পেশার স্বীকৃতিস্বরূপ জেলে নিবন্ধন করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, যদিও উৎপাদনের সকল ক্ষেত্রে আমরা সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছি, তথাপি কিছু কিছু ক্ষেত্রে আমাদের আরো মনোযোগী হওয়ার অবকাশ রয়েছে।

সমন্বিত উদ্যোগের মাধ্যমে মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি বৃদ্ধির ক্ষেত্রে সকল বাধা দূর করার জন্য তিনি আহবান জানান।

তিনি ইন্টারন্যাশনাল ট্রাইব্যুনাল ফর দ্য লজ অফ সী এর রায় ঘোষণার মধ্য দিয়ে মিয়ানমার ও ভারতের সঙ্গে বাংলাদেশের সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তির পর সুনীল অর্থনীতির যে ব্যাপক দ্বার উন্মোচিত হয়েছে তার যথাযথ সুফল পেতে সরকারি সংস্থাগুলোর পাশাপাশি বেসরকারি পর্যায়ের বিভিন্ন সংস্থা, সংগঠন, সমিতি, উদ্যোক্তা, এনজিওসহ সবাইকে নিজ নিজ জায়গা থেকে সঠিকভাবে দায়িত্ব পালনের আহবান জানান।

শেয়ার করুন