যুদ্ধবিরতি আটকে দিয়ে গাজাবাসীর জন্য আকাশ থেকে ত্রাণ ফেলছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় আকাশ থেকে ত্রাণ ফেলছে একটি মার্কিন প্লেন। ছবি: এএফপি

গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধে জাতিসংঘের প্রস্তাবে ভেটো দেওয়া একমাত্র দেশ ছিল যুক্তরাষ্ট্র। তাদের আপত্তিতেই অবরুদ্ধ উপত্যকাটিতে এখনো যুদ্ধবিরতি কার্যকর হয়নি। সেই যুক্তরাষ্ট্রই এবার গাজাবাসীর জন্য আকাশ থেকে ত্রাণ ফেলা শুরু করেছে।

বিবিসি জানিয়েছে, গাজায় মানবিক সহায়তার প্রথম ধাপে ৩৮ হাজার প্যাকেট খাবার ফেলেছে যুক্তরাষ্ট্র। তিনটি সামরিক প্লেন থেকে প্যারাসুটের সাহায্যে এসব ত্রাণ মাটিতে পৌঁছানো হয়েছে। এই কাজে যুক্তরাষ্ট্রকে সাহায্য করেছে জর্ডানের বিমান বাহিনী।

universel cardiac hospital

এর আগে, খাবারের আশায় ট্রাকের কাছে ছুটে যাওয়া ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের গুলিতে শতাধিক মানুষ মারা যাওয়ার পর ত্রাণ সহায়তা বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন কেন্দ্রীয় কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার কয়েকটি সি-১৩০ পরিবহন প্লেন গাজা উপকূলে ৩৮ হাজারের বেশি খাবারের প্যাকেট ফেলেছে। এটি গাজায় সহায়তা প্রবাহ সম্প্রসারণের জন্য একটি স্থির প্রচেষ্টার অংশ।

এর আগে যুক্তরাজ্য, ফ্রান্স, মিশর, জর্ডানসহ অন্যান্য দেশ গাজায় আকাশ থেকে ত্রাণ ফেলেছিল। তবে যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে এ ধরনের ঘটনা এবারই প্রথম।

কিন্তু ত্রাণ সংস্থাগুলো বলছে, গাজায় মানবেতর পরিস্থিতিতে থাকা লাখ লাখ মানুষের জন্য এই ত্রাণ সহায়তা একেবারেই অপর্যাপ্ত।

গত বৃহস্পতিবার গাজায় খাবারের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে গুলি চালায় ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারান অন্তত ১১৫ জন।

জাতিসংঘের একটি দল এ ঘটনায় নিহতের পাশাপাশি বহু মানুষ আহত হওয়ার প্রমাণ পেয়েছে। আল-আওদা হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক জানিয়েছেন, গুলিতে আহত অনেক মানুষকে হাসপাতালটিতে নিয়ে আসা হয়েছে।

তবে, ওই ঘটনায় গুলি চালানোর অভিযোগ অস্বীকার করেছে ইসরায়েল। তাদের দাবি, খাবার নিতে গিয়ে মানুষের ভিড়ে ‘পদদলিত হয়ে’ ‘কিছু লোক’ মারা গেছেন।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭০ হাজারের বেশি।

তাছাড়া গাজায় ত্রাণ সহায়তা প্রবেশ প্রায় বন্ধ করে দিয়েছে ইসরায়েল। এজন্য আকাশ থেকে অবরুদ্ধ উপত্যকাটিতে খাবার সরবরাহ করার কথা জানিয়েছে বিভিন্ন দেশ।

শেয়ার করুন