সারাদেশে পলিথিনের বিরুদ্ধে অভিযান হবে: নানক

নিজস্ব প্রতিবেদক

জাহাঙ্গীর কবির নানক
জাহাঙ্গীর কবির নানক। ফাইল ছবি

পাট কেন বাজারে নেই, কেন এই বাজার স্থবির হলো প্রশ্ন করেও এর উত্তর পাওয়া যায় না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, সারাদেশে পলিথিনের বিরুদ্ধে অভিযান শুরু করতে ডিসিদের নির্দেশনা দেওয়া হবে।

সোমবার মতিঝিল বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) এর সম্মেলন কক্ষে সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন বস্ত্র ও পাটমন্ত্রী। বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মির্জা আজম।

universel cardiac hospital

মন্ত্রী বলেন, পরিবেশবান্ধব পাটপণ্যের রপ্তানি ও জাতীয় অর্থনীতিতে অবদান বাড়াতে পাট খাতের আমূল পরিবর্তন করতে দ্রুত কার্যকর উদ্যোগ গ্রহণ করা হবে। বহুমুখী পাটপণ্য উৎপাদনে আরও বৈচিত্র্যতা আনতে হবে।

ক্রেতা আকৃষ্ট হয় এমন ডিজাইন উদ্ভাবন করতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্যের উপর অনেক গুরুত্ব দিয়েছেন। তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনোত্তর সরকার গঠনের পরে সরকার প্রধান হিসেবে যতগুলো বক্তৃতা দিয়েছেন প্রত্যেকটিতে পাট ও চামড়া শিল্পের উপর গুরুত্ব দিয়েছেন। পাট সম্পর্কে প্রধানমন্ত্রীর বার্তাটি গুরুত্বসহকারে অনুধাবন করে এ বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে।

জাহাঙ্গীর কবির নানক বলেন, বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটপণ্যের ব্যাপক চাহিদাকে গুরুত্ব দিয়ে পাটপণ্যের রপ্তানি বাড়াতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। পাটশিল্পের বেসরকারি খাতের উদ্যোগকে আরও উৎসাহিত করা হবে। সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করলে সফল হতে পারবো। পাটশিল্পকে এবং বেসরকারি খাতের উদ্যোগ উৎসাহিত করার জন্য যা যা করণীয় তাই করা হবে। পাটপণ্যকে জাতীয় অর্থনীতির অন্যতম প্রধান খাত হিসেবে তৈরি করতে সক্ষম হবো।

অনুষ্ঠানে ‘পাট শিল্পের উন্নয়নের বহুমুখীকরণ, সম্ভাবনা ও করণীয়’ শীর্ষক পেপার উপস্থাপন করেন বাংলাদেশ বহুমুখী পাটপণ্য উৎপাদক ও রপ্তানিকারক সমিতির সভাপতি মো. রাশেদুল করিম মুন্না। সেমিনারে পাটপণ্যের বহুমুখীকরনের উপর জোর দিয়ে এখাতে উদ্যোক্তারা নানা পরামর্শ দেন।

শেয়ার করুন