মালয়েশিয়ায় ঐতিহাসিক ৭ মার্চ পালন

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

মালয়েশিয়ায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। রাজধানী কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে বৃহস্পতিবার (৭ মার্চ) জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামিম আহসান। এ সময় হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ ও কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া অনুষ্ঠান শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন হাইকমিশনার মো. শামিম আহসান।

universel cardiac hospital

সংক্ষিপ্ত বক্তব্যে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে তিনি বলেন, ইউনেস্কো স্বীকৃত বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শুধুই একটি ভাষণ নয়, এ ভাষণ পুরো জাতিকে দিক নির্দেশনা দিয়েছিল। এ ভাষণের মাধ্যমে স্বাধীনতার ঘোষণাও দিয়ে গেছেন বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এ সময় দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন হাইকমিশনের কাউন্সেলর (কনস্যুলার) জি এম রাসেল রানা ও প্রথম সচিব (বাণিজ্য) প্রণব কুমার ঘোষ।

প্রথম সচিব (রাজনৈতিক) রেহানা পারভিনের উপস্থাপনায় অনুষ্ঠানে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর দেওয়া ঐতিহাসিক ৭ মার্চ ভাষণের কিছু অংশ দেখানো হয়।

এ সময় স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত এবং এক মিনিটের নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে গণমাধ্যমকর্মী, মালয়েশিয়া আওয়ামী লীগ, যুবলীগ ও শ্রমিকলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন