পশ্চিমাদের চেয়ে তিন গুণ অস্ত্র উৎপাদন করছে রাশিয়া

মত ও পথ ডেস্ক

অস্ত্র
অস্ত্র। ফাইল ছবি

যুক্তরাষ্ট্র ও ইউরোপের তুলনায় প্রায় তিন গুণ গোলাবারুদ উৎপাদনের পথে রয়েছে রাশিয়া। চলতি বছরের শেষ নাগাদ ইউক্রেনে বড় ধরনের আরেকটি হামলা চালাতে পারে রাশিয়া। এ লক্ষ্যে গোলাবারুদের উৎপাদন বাড়াতে শুরু করেছে মস্কো। তাদের এ উদ্যোগ যুদ্ধের ময়দানে সেনাদের বড় ধরনের সুবিধা দেবে বলে মনে করা হচ্ছে। খবর সিএনএনের।

ন্যাটোর গোয়েন্দাদের বরাতে সিএনএন বলছে, প্রতি মাসে প্রায় ২ লাখ ৫০ হাজার গোলাবারুদ উৎপাদন করছে রাশিয়া। বছরে যা প্রায় ৩০ লাখের কাছাকাছি। অন্যদিকে ইউরোপের এক জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তার দাবি, কিয়েভে পাঠানোর জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপের বছরে মাত্র ১২ লাখ গোলাবারুদ উৎপাদনের সক্ষমতা রয়েছে।

universel cardiac hospital

মার্কিন সশস্ত্র বাহিনী ২০২৫ সালের শেষ নাগাদ প্রতি মাসে ১ লাখ গোলাবারুদ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। মাসিক হিসাবে এই সংখ্যা রাশিয়ার অর্ধেক। আর যুক্তরাষ্ট্রে আদৌ এই পরিমাণ গোলাবারুদ উৎপাদন সম্ভব কি না, তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন এক মার্কিন সেনা কর্মকর্তা। এর সংশয়ের কারণ, বর্তমানে মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য ছয় হাজার কোটি ডলারের তহবিল স্থগিত হয়ে যাওয়ার বিষয়টি।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর একজন একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সিএনএনকে বলেন, আমরা এখন যেটা করছি, সেটা আসলে অস্ত্র উৎপাদনের একটি যুদ্ধ। ইউক্রেনের ভাগ্যে কী ঘটবে তা নির্ভর করছে কীভাবে প্রতিটি পক্ষ এই যুদ্ধ পরিচালনার জন্য প্রস্তুত।

শেয়ার করুন