লাল, হলুদ, সবুজ ব্যাংকের তালিকা নিয়ে বাংলাদেশ ব্যাংক যা বলল

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংক সম্প্রতি দেশের ব্যাংকগুলোকে নিয়ে লাল, হলুদ ও সবুজের যে তালিকা করেছে, সেটি ধারণাভিত্তিক তালিকা। এ তালিকার ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট ব্যাংকের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেবে না কেন্দ্রীয় ব্যাংক। আজ মঙ্গলবার এক জরুরি সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জানিয়েছে।

চলতি সপ্তাহের দেশের ব্যাংকগুলোর বিভিন্ন সূচকের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের করা এ নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। তাতে ‘লাল’ তালিকায় কিছু দুর্বল ব্যাংকের নাম উঠে আসে। আর ‘হলুদ’ তালিকায় অপেক্ষাকৃত কিছু দুর্বল ব্যাংকের পাশাপাশি ভালো কিছু ব্যাংকের নামও যুক্ত হয়। আর ‘সবুজ’ তালিকায় দেখানো হয় ভালো ব্যাংকগুলোকে। এর পর থেকে তালিকায় থাকা ব্যাংক নিয়ে আর্থিক খাত–সংশ্লিষ্টদের মধ্যে আলোচনা-সমালোচনা তৈরি হয়।

universel cardiac hospital

ব্যাংকের আমানতকারীদের মধ্যেও এ নিয়ে দুশ্চিন্তা দেখা দেয়। এরই পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার জরুরি এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে নিজেদের অবস্থান তুলে ধরে বাংলাদেশ ব্যাংক।

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, যে তালিকা নিয়ে এখন আলোচনা হচ্ছে, সেটি ধারণাভিত্তিক তালিকা। এই তালিকার ওপর ভিত্তি করে কোনো সিদ্ধান্ত হবে না। এটা ব্যাংকের স্বাস্থ্য দেখার কোনো সঠিক পদ্ধতি নয়। বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন বিভাগ নানা সময়ে ব্যাংকের তালিকা করে থাকে। এসব তালিকায় কোন পরিস্থিতি হলে কী হতে পারে, তা বিবেচনায় নেওয়া হয়। ব্যাংকের স্বাস্থ্য যাচাই করে দেখার একমাত্র উপাদান নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন। ফলে অন্য কোনো তালিকা বিবেচনায় নেওয়ার সুযোগ নেই।

শেয়ার করুন