সিএএ কার্যকর হতে দেব না: মমতা বন্দ্যোপাধ্যায়

মত ও পথ ডেস্ক

মমতা বন্দ্যোপাধ্যায়। টানা তৃতীয়বার পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসছে তাঁর দল তৃণমূল কংগ্রেস।

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কার্যকর হওয়ার পর এর বিরুদ্ধে নিজের অবস্থানের কথা স্পষ্ট জানিয়ে দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, তাঁর রাজ্যে এই আইন তিনি বাস্তবায়ন হতে দেবেন না। খবর আনন্দবাজার পত্রিকার।

আজ মঙ্গলবার সকালে রাজ্যের উত্তর চব্বিশ পরগনার হাবড়ার বাণীপুরে প্রশাসনিক বৈঠকে যোগ দিয়ে সিএএর বিরুদ্ধে নিজের শক্ত অবস্থানের কথা জানান মমতা।

universel cardiac hospital

লোকসভা ভোটের তফসিল ঘোষণার আগেই গতকাল সোমবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সিএএ কার্যকর করার সিদ্ধান্তের কথা জানানো হয়। গত চার বছর নিয়ম করে ওই আইনের নিয়মবিধি তৈরির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সময় বাড়িয়ে আসছিল।

২০১৯ সালে নরেন্দ্র মোদির সরকার এ আইন পাস করেছিল। আইনে বলা হয়, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যেসব হিন্দু, খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ, জৈন ও পার্সিধর্মীয় সংখ্যালঘু সাম্প্রদায়িক নির্যাতন ও নিপীড়নের কারণে ভারতে চলে এসেছেন, এ আইনে তাদের নাগরিকত্ব দেওয়া হবে। চার বছর অতিক্রান্ত হওয়ার পর লোকসভা ভোটের ঠিক আগে আইনটি সারাদেশে চালু হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তি জারি করার ফলে আগামীকাল থেকেই ওই তিন দেশ থেকে ভারতে আসা বাসিন্দারা নাগরিকত্ব পেতে আবেদন জানাতে পারবেন। আবেদন করতে হবে অনলাইনে।

মমতা বন্দ্যোপাধ্যায় আজ বলেছেন, ‘এ আইন ছুড়ে ফেলে দিন। এ আইন বিজেপির, বাংলা ভাগ করার। বাঙালিদের দেশ থেকে তাড়ানোর এক অভিসন্ধি। আমরা মানি না, মানছি না এই আইন।’

শেয়ার করুন