ইউক্রেনে ৩০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

মত ও পথ ডেস্ক

ছবি : ইন্টারনেট

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আবারও বিপুল অংকের অস্ত্র সহায়তা প্যাকেজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। নতুন এই সহায়তা প্যাকেজের পরিমাণ ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

এই সহায়তা প্যাকেজের অধীনে গোলাবারুদ, রকেট এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের মতো অস্ত্রও ইউক্রেনে পাঠানো হবে। বুধবার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

universel cardiac hospital

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র গোলাবারুদ, রকেট এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রসহ ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র ইউক্রেনে পাঠাবে বলে হোয়াইট হাউস জানিয়েছে। বিস্ময়কর এই ঘোষণাটি এমন এক সময়ে সামনে এলো যখন ইউক্রেনে আরও সহায়তা পাঠানোর বিষয়ে কংগ্রেসে পক্ষে-বিপক্ষে বিতর্ক চলছে।

গত প্রায় তিন মাসের মধ্যে প্রথমবারের মতো ইউক্রেনে যুক্তরাষ্ট্র এই ধরনের সহায়তা পাঠাতে চলেছে এবং রাশিয়ার আগ্রাসন মোকাবিলা করাই এই সহায়তার উদ্দেশ্য।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ‘ইউক্রেনের যুদ্ধক্ষেত্রের চাহিদা মেটাতে এই সাহায্য যথেষ্ট নয়’। সুলিভান মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘এই গোলাবারুদ সহায়তা ইউক্রেনের বন্দুকগুলোকে একটি নির্দিষ্ট সময়ের জন্য সচল রাখবে, তবে অল্প সময়ের জন্য। তবে এটি ইউক্রেনের গোলাবারুদ ফুরিয়ে যেতে বাধা হতে পারবে না।’

হোয়াইট হাউস কয়েক মাস ধরে কংগ্রেসের কাছে একটি বাজেট পাস করার জন্য আবেদন করে আসছে যার মাধ্যমে ইউক্রেন, সেইসাথে ইসরায়েল এবং তাইওয়ানে সহায়তা পাঠানো যায়। ৬০ বিলিয়ন মার্কিন ডলারের একটি সাহায্য বিল ইতোমধ্যে সিনেটে পাস হয়েছে, কিন্তু প্রতিনিধি পরিষদে সেটি এখনও ভোটের মুখে রয়েছে।

হাউসের স্পিকার মাইক জনসন এখনও পর্যন্ত সিনেট বিল বিবেচনায় নিতে অস্বীকার করেছেন। ডোনাল্ড ট্রাম্পের মিত্র হিসেবে পরিচিত জনসন বলেছেন, হাউস তার নিজস্ব সহায়তা বিলের ওপর ভোট দেবে, তবে তার আগে মার্কিন অভিবাসন ব্যবস্থাকে সংশোধন করে কংগ্রেসে একটি বাজেট পাস করতে হবে।

প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রতি সমর্থন প্রদর্শনে হোয়াইট হাউসে পোল্যান্ডের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীকে আতিথ্য দেওয়ার সময় এই সহায়তার ঘোষণা সামনে এলো। বৈঠকের পরে পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক সাংবাদিকদের বলেন, তিনি আশা করেন জনসন ‘ইতোমধ্যেই জানেন, তার ব্যক্তিগত সিদ্ধান্তের ওপর লাখ লাখ মানুষের ভাগ্য নির্ভর করে’।

তিনি আরও বলেন, ‘জনসনের সিদ্ধান্ত ইতিবাচক না হলে ইউক্রেনে হাজার হাজার নারী ও শিশু মারা যাবে। তাকে অবশ্যই তার ব্যক্তিগত দায়িত্ব সম্পর্কে সচেতন হতে হবে।’

এছাড়াও মঙ্গলবার ডেনমার্ক ঘোষণা করেছে, তারা প্রায় ৩৩৬ মিলিয়ন মার্কিন ডলারের গোলাবারুদ এবং আর্টিলারি ইউক্রেনে পাঠাবে।

প্রসঙ্গত, ইউক্রেন সাম্প্রতিক মাসগুলোতে অস্ত্রের ‘কৃত্রিম ঘাটতির’ কারণে রাশিয়ার কাছে জায়গা হারিয়েছে বলে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত মাসে জানিয়েছিলেন।

শেয়ার করুন