সশরীরে নয়, ফেসবুক-ইনস্টাগ্রামে ভিক্ষা করছেন আমিরাতের ভিক্ষুকরা

আন্তর্জাতিক ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের ভিক্ষুকরা প্রথাগত পদ্ধতি বাদ দিয়ে অভিনব উপায়ে ভিক্ষা করা শুরু করেছে। আবুধাবি পুলিশ জানিয়েছে, আমিরাতের ভিক্ষুকরা এখন মানুষের বাড়িতে বা ব্যবসা প্রতিষ্ঠানে যাওয়ার বদলে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিক্ষা করা শুরু করেছেন।

আবুধাবির পুলিশ সাধারণ মানুষকে সতর্ক করে দিয়ে বলেছে, পবিত্র রমজান মাস লক্ষ্য করে সাধারণ মানুষের সহানুভূতি কাজে লাগিয়ে সুবিধা আদায়ের চেষ্টা করছেন ভিক্ষুকরা। সবচেয়ে উদ্বেগের বিষয় হলো ভিক্ষুকরা এখন দরজা, রাস্তা কিংবা শপিংমলে গিয়ে ভিক্ষা চেয়েই থেকে নেই। তারা এখন অনলাইনে ভিক্ষা চাচ্ছেন।

সতর্কতা বার্তায় আরও বলা হয়েছে, রমজান শুরু হওয়ার পরে ভিক্ষুকরা ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে ভিক্ষা শুরু করেছেন। তারা সাধারণত ম্যাসেজ, মানবিক ছবি ও অর্থ দিতে প্ররোচিত হয় এমন সব বাক্য বিনিময়ের মাধ্যমে ভিক্ষা করছেন। এসব ক্ষেত্রে অনাথদের সাহায্য করা, অসুস্থদের চিকিৎসা, দরিদ্র দেশে মসজিদ ও স্কুল নির্মাণ করার কথা বলা হচ্ছে।

আমিরাতে ভিক্ষা করা শাস্তিযোগ্য অপরাধ। যদি কোনো ব্যক্তি ভিক্ষা করা অবস্থায় ধরা পড়েন, তাহলে ৫ হাজার দিরহাম জরিমানা ও তিন মাসের কারাদণ্ড দেওয়ার বিধান রয়েছে। আবার যদি কেউ সত্যিকারের ভিক্ষুক না হয়েও ভিক্ষা করেন, তাহলে তার বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হয়।

এক বিবৃতিতে পুলিশ বলেছে, ভিক্ষা করা একটি নিন্দনীয় কাজ। আসুন, ভিক্ষাবৃত্তি নির্মূল করতে একসঙ্গে কাজ করি। যারা সামাজিক যোগাযোগমাধ্যমে ভিক্ষা চাইছে, তাদেরকে এড়িয়ে চলুন।

নাগরিকদের অজানা লোকেদের কাছে অর্থ পাঠানো বা স্থানান্তর করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে আবুধাবি পুলিশ। তাছাড়া এই ‘বিপজ্জনক’ পরিস্থিতি মোকাবিলায় সবাইকে সহযোগিতা করতে বলেছে পুলিশ।

সূত্র: গালফ নিউজ

শেয়ার করুন