৩ ইসরায়েলির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মত ও পথ ডেস্ক

সংবাদ সম্মেলনে কথা বলছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। ফাইল ছবি

ফিলিস্তিনের পশ্চিম তীরে স্থিতিশীলতা নষ্ট ও সহিংসতার অভিযোগে তিন ইসরায়েলি বসতি স্থাপনকারী এবং দুটি কৃষি ফার্মের ওপর গতকাল বৃহস্পতিবার নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে চলতি বছর দ্বিতীয়বারের মতো ওয়াশিংটন ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল। খবর এএফপির।

গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলার পর পশ্চিম তীরে সংহিসতা বেড়েই চলেছে। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র এ পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

universel cardiac hospital

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার এক বিবৃতিতে বলেন, পশ্চিম তীরে যারা অনবরত সহিংসতা চালিয়ে যাচ্ছে এবং অশান্তি সৃষ্টি করছে, তাদের জবাবদিহি করতে আমরা আরও পদক্ষেপ নিচ্ছি।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেখা যায়, যেই তিন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ হয়েছে তারা হলেন জেভি বার ইয়োসেফ, নেরিয়া বেন পাজি ও মোশে শারভিত। তারা একসময় ইসরায়েলে বসবাস করতেন, পরে পশ্চিম তীরে চলে আসে।

এ ছাড়া যে দুটি কৃষি খামারের ওপর নিষেধাজ্ঞা আরোপ হয়েছে, সেগুলো হলো মোশিস ফার্ম ও জভিস ফার্ম। ফার্ম দুটি হালামিশে বিদ্যমান বসতির কাছে অবস্থিত। জভিস ফার্মের মালিক ও প্রতিষ্ঠাতা হলেন জেভি বার ইয়োসেফ। আর মোশিস ফার্মের মালিক ও প্রতিষ্ঠাতা হলেন মোশে শারভিত। এই দুটি ফার্মকে ঘাঁটি হিসেবে ব্যবহার করে সেখান থেকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা চালানো হয়।

শেয়ার করুন