এবার কুয়েত, কাতার ও মালয়েশিয়ায় এনআইডি দেবে ইসি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন ভবন
ফাইল ছবি

বর্তমানে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, যুক্তরাজ্য ও ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার কার্যক্রম চলছে। এবার কুয়েত, কাতার ও মালয়েশিয়ায়ও এই কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (নিবন্ধন ও প্রবাসী) মো. আব্দুল মমিন সরকার এই তথ্য নিশ্চিত করেছেন।

আব্দুল মমিন বলেন, কুয়েত, কাতার ও মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের এনআইডি দেওয়া কার্যক্রম শুরু করার জন্য ২০ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত একটি কারিগরি দল অবস্থান করবেন। এ ছাড়া ২৯ মার্চ থেকে ৪ এপ্রিল এই কার্যক্রম দেখার জন্য যাবে ইসির একটি প্রশাসনিক দল।

universel cardiac hospital

জানা যায়, এই কার্যক্রম চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত সৌদি আরবে গত বুধবার পর্যন্ত ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন ৭১৭ জন। এদের মধ্যে বায়োমেট্রিক সম্পন্ন হয়েছে ৫৪ জনের। যুক্তরাজ্যে আবেদন করেছেন ২ হাজার ৭২১ জন। বায়োমেট্রিক সম্পন্ন হয়েছে ১ হাজার ২৪৭ জনের। ইতালিতে আবেদন করেছেন ২ হাজার ৯৭০ জন। বায়োমেট্রিক সম্পন্ন হয়েছে ১ হাজার ৫৮৫ জনের। সংযুক্ত আরব আমিরাতে আবেদন করেছেন ১২ হাজার ১৩১ জন। বায়োমেট্রিক সম্পন্ন করেছেন ৯ হাজার ২৩০ জন।

এর আগে ২০১৯ সালের ৫ নভেম্বর কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশন মালয়েশিয়ায় অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করে। কিন্তু এরপর করোনা মহামারির কারণে সেই উদ্যোগ খুব বেশি দূর আগাতে পারেনি। পরে বর্তমান কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান কমিশন এ কাজে গতি আনে।

প্রবাসী বাংলাদেশিরা বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে চান। অধিকাংশ ক্ষেত্রে এনআইডি না থাকায় অনেকে হুন্ডির মাধ্যমে দেশে অবৈধ উপায়ে অর্থ পাঠাতেন। এখন এনআইডি পেলে হুন্ডির পথ রোধ হবে, বৈধ পথে রেমিট্যান্স আসবে। এতে দেশের রিজার্ভ বাড়াতেও ভূমিকা রাখবে। পাশাপাশি এ সেবা মোবাইল ব্যাংকিংসহ নাগরিকদের নানা ধরনের কাজেও লাগবে বলে মনে করেন ইসি কর্মকর্তারা।

শেয়ার করুন