প্রতিদিনই ক্ষমতা থেকে সরে যাওয়ার কথা ভাবি: ট্রুডো

মত ও পথ ডেস্ক

মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে জাস্টিন ট্রুডো। ছবি : সংগৃহীত

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর রাজনৈতিক দল লিবারেল পার্টির জনপ্রিয়তা কমছে। এ পরিস্থিতিতে কি ক্ষমতা ছাড়ার কথা ভাবছেন তিনি? ফরাসি ভাষার প্রচারমাধ্যম রেডিও-কানাডাকে দেওয়া এক সাক্ষাৎকারে গত শুক্রবার ট্রুডো বলেন, প্রতিদিনই তিনি তার ‘পাগল করে দেওয়া কাজ’ ছেড়ে দেওয়ার কথা ভাবেন। তবে তিনি বলেন, দেশটির আগামী নির্বাচনের আগপর্যন্ত তিনিই ক্ষমতায় থাকছেন। খবর রয়টার্সের।

২০২৫ সালের অক্টোবর মাসে কানাডার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে, জনপ্রিয়তায় ডানপন্থী কনজারভেটিভদের তুলনায় ট্রুডোর লিবারেল পার্টি অনেক পিছিয়ে রয়েছে। সমীক্ষা অনুযায়ী, কানাডার ভোটারদের মধ্যে ট্রুডোর প্রতি আগ্রহ কমেছে। ২০১৫ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন ট্রুডো।

universel cardiac hospital

সাক্ষাৎকারে ট্রুডো বলেন, ‘এ মুহূর্তে লড়াই ছেড়ে পালিয়ে যাব এমন মানুষ আমি নই।’ তিনি ক্ষমতা ছেড়ে দেবেন কি না এমন প্রশ্নের জবাবে হাসতে হাসতে ট্রুডো বলেন, প্রতিদিনই সরে যাওয়ার কথা ভাবি। আমি যা করি, তা পাগলের কাজ। অনেক ব্যক্তিগত বিষয়কে বিসর্জন দিতে হয়।

ট্রুডো আরও বলেন, অবশ্যই এটা অনেক কঠিন একটা কাজ। এটা একই সঙ্গে মহান আর দারুণ কাজ নয়। বিশ্বজুড়ে গণতন্ত্র এমন আক্রমণের মুখে থাকায় আমরা যে পথে রয়েছি, তা অনিশ্চিত।

এদিকে ট্রুডো সরকারের সমালোচনা করে কনজারভেটিভদের পক্ষ থেকে বলা হচ্ছে, লিবারেলরা যে কার্বন কর আরোপ করেছে, ক্ষমতায় এলে তা তারা বাতিল করবে। সরকারের বাজেট ঘাটতির বিষয় তুলে ধরে ট্রুডোবিরোধীরা বলছেন, তারা বাসস্থান সমস্যার সমাধান করবেন এবং অপরাধ কমাবেন।

ট্রুডো বলেন, আমি জনপ্রিয় হওয়ার জন্য রাজনীতিতে আসিনি। আমি ব্যক্তিগত কারণেও আসিনি। আমি জনগণের সেবা করতে এসেছি। আমি জানি, আমাকে সে সেবা দিতে হবে।

শেয়ার করুন