ইউক্রেন ইস্যুতে পুতিন-মোদীর ফোনালাপ

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ইউক্রেন ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ফোনালাপা হয়েছে। বুধবার (২০ মার্চ) ক্রেমলিন থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

পুতিন পঞ্চমবারের মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। পশ্চিমাদেশগুলো নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে ব্যাপক সমালোচনা করেছে। তবে এক্ষেত্রে ব্যতিক্রম ছিল ভারত। তাছাড়া মোদী পুতিনকে অভিনন্দনও জানিয়েছেন।

universel cardiac hospital

মূলত ইউক্রেন যুদ্ধের পর রাশিয়ার ওপর তীব্র অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব। তবে এসব নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক অব্যাহত রাখছে ভারত। কিনছে মূল্যছাড়ে তেল। এতে সুবিধাজনক অবস্থায় পুতিন।

এদিকে আগামী সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। ইউক্রেনে রুশ হামলা শুরু হওয়ার পর এটাই হবে কিয়েভের কোনো শীর্ষ কর্মকর্তার ভারত সফর।

এর আগে নির্বাচনে জিতেই তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে পশ্চিমাদের সতর্ক করে দেন রাশিয়ার প্রেসিডেন্ট। গত ১৮ মার্চ সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, রাশিয়া-যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটো জোটের মধ্যে সরাসরি সংঘাত মানে তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে পৃথিবী মাত্র এক কদম দূরে। তবে আমি নিশ্চিত কেউই নিশ্চয় এই যুদ্ধ দেখতে চায় না।

১৯৬২ সালে কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার সম্পর্কের তীব্র সংকট শুরু হয়। মাঝে মধ্যেই পুতিন পারমাণবিক যুদ্ধের ঝুঁকি নিয়ে সতর্ক করেছেন। কিন্তু তিনি এও বলেন, ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজনীয়তা তিনি কখনো অনুভব করেননি।

সূত্র: আল-জাজিরা

শেয়ার করুন