কেজরিওয়াল ‘কৃতকর্মের ফল’ পেয়েছে: আন্না হাজারে

মত ও পথ ডেস্ক

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে গ্রেপ্তারের ঘটনায় তার সাবেক আদর্শিক গুরু ও প্রবীণ সমাজকর্মী আন্না হাজারে বলেছেন, ‘তিনি (কেজরিওয়াল) তার কৃতকর্মের ফল পেয়েছেন।’ খবর এনডিটিভির।

দুর্নীতিবিরোধী আন্দোলনের পরিচিত মুখ, মহারাষ্ট্রের সাবেক এই সমাজকর্মী আন্না হাজারে কেজরিওয়ালের কর্মকাণ্ডে বিরক্তি প্রকাশ করেন।

universel cardiac hospital

আন্না হাজারে বলেন, তারা মদের বিরুদ্ধে কাজ করেছেন। আর এখন তিনি (কেজরিওয়াল) এর জন্য একটি নীতি প্রণয়ন করলেন। তিনি বলেন, আমি অরবিন্দ কেজরিওয়ালের ওপর খুবই বিরক্ত। তিনি আমার সঙ্গে মদের বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন। আর এখন মদ নিয়ে নীতি প্রণয়ন করছেন। তিনি যে গ্রেপ্তার হয়েছেন, এটা তার কর্মফল।

২০১০ সালের শুরুর দিকে কেন্দ্রে কংগ্রেস সরকারের সময় দেশে দুর্নীতি রোধে লোকপাল আইন পাসের দাবিতে আন্না হাজারে ও কেজরিওয়াল একসঙ্গে বেশ কয়েক দফায় আমরণ অনশন করেছেন। দুই নেতার পেছনে লাখো মানুষ মিছিল করেছেন। বিক্ষোভ শেষ হওয়ার পর কেজরিওয়াল ও অলাভজনক ইন্ডিয়া এগেইনস্ট করাপশনের কয়েক সদস্য মিলে আম আদমি পার্টি (এএপি) গঠন করেন।

তবে আন্না হাজারে যিনি সব সময় এই আন্দোলনের গায়ে যাতে রাজনৈতিক তকমা না লাগে, সেই চেষ্টা করে গেছেন, তিনি কেজিওয়ালের এএপি গঠনের বিষয়টিতে খুশি হননি।

দিল্লির আবগারি (মদ) নীতিসংক্রান্ত মামলায় জিজ্ঞাসাবাদের জন্য গত নভেম্বর থেকে ৯ দফায় কেজরিওয়ালের বিরুদ্ধে সমন জারি করেছিল ভারতে আর্থিক অনিয়মের অভিযোগ তদন্তের কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তবে তিনি সেসব সমনে হাজির হননি।

গত সোমবার গ্রেপ্তার এড়াতে আইনি সুরক্ষা চেয়ে কেজরিওয়াল দিল্লির হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন। ওই দিনই তা খারিজ করে দেওয়া হয়। এরপর গতকাল বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার হন কেজরিওয়াল।

শেয়ার করুন