নতুন ইস্যু তৈরি করতে ভারত বিরোধিতায় বিএনপি: বস্ত্র ও পাটমন্ত্রী

জাহাঙ্গীর কবির নানক
জাহাঙ্গীর কবির নানক। ফাইল ছবি

মুক্তিযুদ্ধে আমাদের সঙ্গী ভারতের বিরোধিতা করার মাধ্যমে বিএনপি তার দেউলিয়াত্ব প্রকাশ করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। বলেন, বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে এখন নতুন ইস্যু তৈরি করতে ভারতীয় পণ্য এবং ভারতের বিরোধিতা করছে।

শনিবার বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। কেন্দ্রীয় ছাত্রলীগ এ সভার আয়োজন করে।

universel cardiac hospital

জাহাঙ্গীর কবির নানক বলেন, শেখ হাসিনার নেতৃত্বে আমরা একটি কঠিন লড়াইয়ে রয়েছি। আমাদের এখন খুব সহজ সময় যাচ্ছে না। আবার এই বিএনপি মাথাচাড়া দিয়ে উঠেছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. মঈন খানেরা যখন জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে বেকায়দায় পড়েছেন তখনই সস্তা ইস্যু তৈরি করে ভারত বিরোধিতা করে ভারতীয় পণ্য বর্জনের কথা বলেছেন। এই ভারতীয় পণ্য বর্জন, ভারত বিরোধিতা হলো ওদের রাজনৈতিক হালে পানি পাওয়ার জন্য অপচেষ্টা মাত্র। কিন্তু তারা জানে না, জিয়া-এরশাদ-খালেদা জিয়া ভারত ইস্যুকে ঘিরে যে ‘ভারত জুজুর রাজনীতি’করেছিল সেই বাংলাদেশ আজকে আর নেই।

নানক বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে খুনিদের অবাধ বিচরণ প্রতিষ্ঠা হয়েছিল। যাদের আমরা মুক্তিযুদ্ধে পরাজিত করেছিলাম, সেই ঘাতকদের অবাধ চারণভূমিতে পরিণত করেছিল জিয়াউর রহমান ও জেনারেল এরশাদরা। আজকের দিনে বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। জামায়াত-শিবির কিন্তু বসে নেই, ছাত্রলীগকে মনে রাখতে হবে ওরা নিঃশেষ হয়ে যায়নি।

আওয়ামী লীগের এই নেতা বলেন, যখন আমি জিয়াউর রহমান-এরশাদের বিরুদ্ধে আন্দোলন করেছি, তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলা এবং সারা দেশে বলেছি একটি জাতি সাপ আমাদের পাশে পাশে চলছে। এই সাপটি যখন সুযোগ পাবে তখনই ছোবল দিবে, এই জাতি সাপ জামায়াতকে শুধু পিটুনি দিলে চলবে না, মাথায় আঘাত করে এই দেশ থেকে নিঃশেষ করতে হবে।

স্বাধীনতার ঘোষক প্রসঙ্গে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, যারা বলেন বাঁশির হুইসেলে স্বাধীনতা এসে গেছে, যারা ৫২, ৫৪ দেখেনি, যেই জিয়াউর রহমান ৫২, ৫৪, ৫৬, ৫৮, ৬৬, ৬৯ এবং ৭০ এর নির্বাচন দেখিনি, সেই জিয়াউর রহমান হঠাৎ করে এসে চট্টগ্রামের কালুরঘাটের বেতার কেন্দ্রে এসে স্বাধীনতার ঘোষণা করে ঘোষক হয়ে গেলেন। যদি জিয়াউর রহমান ঘোষক হয়, আমিও বরিশালে মাইকিং করেছিলাম বঙ্গবন্ধুর এই ঘোষণা; তাহলে তো আমিও ঘোষক।

নানক বলেন, যদি জিয়াউর রহমান ঘোষক হয়, তাহলে ‘অন বিহ্যাব অফ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ বলে স্বাধীনতার কথা বলে, তাহলে কি জাহাঙ্গীর কবির নানকও ঘোষক? তাহলে কি কলরেডি ঘোষক? এটি হলো ইতিহাস বিকৃতি!

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ১৯৫৮ সালে আইয়ুব খান যখন সামরিক শাসন জারি করে পাকিস্তানিদের শাসন করতে চাইল তখনও বঙ্গবন্ধু শেখ মুজিব হুঙ্কার দিয়ে উঠলেন আমি সামরিক শাসন চাই না। ৬৬ এর ছয় দফা এই ধর্মান্ধ বাঙালি জাতিকে বাঁকে বাঁকে এগিয়ে নিয়ে গিয়ে ১৯৬৬ সালে ছয় দফা পেশ করেছিলেন। এই ছয় দফার স্বায়ত্তশাসনের যে দাবি, এই ছয়টি দফা যে বাঙালির স্বাধীনতার দাবি ছিল সেটি পাকিস্তানি পাঞ্জাবি শাসকগোষ্ঠী বুঝতে পেরেছিল। এ কারণে তাকে আগরতলা ষড়যন্ত্র মামলায় তাকে গ্রেপ্তার করা হয়।

মন্ত্রী বলেন, সেই সময় ছাত্রলীগ ছয়দফার পক্ষে সারা দেশে এক জাগরণের সৃষ্টি করা হয় এবং ৬ দফা, ১১ দফা ভিত্তিক আন্দোলনের সূচনা হয়। যখন সেই আন্দোলন যখন জাতীয় জাগরণের সৃষ্টি হয় তখন স্লোগান দেওয়া হয় ছয় দফা না, এক দফা— বাংলাদেশের স্বাধীনতা। চল ক্যান্টনমেন্ট চল, শেখ মুজিবকে আনতে চল। জেলের তালা ভাঙবো শেখ মুজিবকে আনব। সেইদিনের ব্যাপক আন্দোলনের চাপের মুখে পড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবকে জেলে থেকে মুক্তি দিতে বাধ্য দিতে বাধ্য হয়েছিলেন।

জাহাঙ্গীর কবির নানক বলেন, ১৯৭০ সালের অনেক দল ও নেতা ছিল। মওলানা ভাসানী স্বাধীনতার ইঙ্গিত দিয়ে অনেক বক্তব্য দিয়েছেন। কিন্তু জনগণ কোনদিন তার উপর আস্থা রাখেননি, আস্থা রেখেছিলেন বঙ্গবন্ধুর কাছে। বঙ্গবন্ধু তার ধারাবাহিকতায় সেই আস্থা নিয়ে বাঙালির স্বাধীনতার দিকে এগিয়ে যায়।

সভায় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত। এছাড়াও আলোচনায় অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ঢাবির মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান।

শেয়ার করুন