মস্কোয় কনসার্ট হলে বন্দুকধারীদের গুলি-বিস্ফোরণ, নিহত ৪০

মত ও পথ ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোয় একটি কনসার্ট হলে গুলির ঘটনায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। কয়েকজন বন্দুকধারী মুখোশ পরে কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে। খবর আল জাজিরা ও বিবিসির।

স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় ওই কনসার্ট হলে শিশু–কিশোরদের একটি নাচের প্রতিযোগিতা চলছিল। হলে প্রতিযোগীদের পাশাপাশি তাদের বাবা–মায়েরা উপস্থিত ছিলেন। রুশ সংবাদমাধ্যমগুলোর খবর, হামলাকারীরা গুলি করার পাশাপাশি বিস্ফোরক ব্যবহার করেছেন। বিস্ফোরণে মস্কোর পশ্চিমাঞ্চলের ক্রোকাস সিটি হলে আগুন ধরে যায়।

universel cardiac hospital

বিবিসির খবরে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এই হামলাকে সন্ত্রাসবাদী হামলা হিসেবে উল্লেখ করেছে। দেশটির কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা জানিয়েছে, এই হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক মানুষ।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা তাস জানিয়েছে, গুলি–বিস্ফোরণের ঘটনায় কয়েকজন হতাহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে এ সংখ্যা জানাতে পারেনি সংবাদমাধ্যমটি। সামাজিক যোগাযোগমাধ্যমে ওই কনসার্ট হলের কিছু ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। এতে ওই ভবন থেকে কালো ধোঁয়া বের হতে দেখা যায়।

গুলি–বিস্ফোরণের পর ওই কনসার্ট হল থেকে মানুষজনকে সরিয়ে নেওয়া হচ্ছে। দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে তাস। এদিকে বিবিসি বলছে, ৫০টির বেশি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে গেছে। সেই সঙ্গে রাশিয়ার ন্যাশনাল গার্ডের বিশেষ ইউনিটের সদস্যদেরও সেখানে পাঠানো হয়েছে।

শেয়ার করুন