বাংলা নববর্ষের অনুষ্ঠানের সময়ের বাধ্যবাধকতা বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক

পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা
ফাইল ছবি

বাংলা নববর্ষ উদ্‌যাপনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সময় বেঁধে দেওয়াকে অপ্রয়োজনীয় উল্লেখ করে এ সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। শুক্রবার সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক আহকামউল্লাহ এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, বাঙালির সবচেয়ে বড় সর্বজনীন অসাম্প্রদায়িক উৎসব হচ্ছে বাংলা নববর্ষ। শত শত বছর ধরে গ্রামবাংলার বৈশাখী মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ খেলাধুলা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদ্‌যাপিত হয়ে আসছে। নগরায়ণের সঙ্গে সঙ্গে নগরে-শহরেও এ উৎসব সম্প্রসারিত হয়েছে। সকাল থেকে অনেক রাত পর্যন্ত নারী-পুরুষ, ধর্ম-বর্ণনির্বিশেষে সবাই এ উৎসবে অংশগ্রহণ করে থাকেন।

universel cardiac hospital

বিবৃতিতে আরও বলা হয়, বৈশাখী উৎসব ও মঙ্গল শোভাযাত্রা আয়োজনের জন্য প্রতিটি উপজেলায় সরকারি বরাদ্দ এবং শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা আয়োজনের নির্দেশনা থাকলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সন্ধ্যা ছয়টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছে। সব জাতীয় দিবস, ধর্মীয় অনুষ্ঠান আয়োজনে সময়ের বাধ্যবাধকতা না থাকলেও শুধু বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ আয়োজনকে সীমিত করে দেওয়া কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। সম্মিলিত সাংস্কৃতিক জোট মনে করে, এ সিদ্ধান্তের ফলে বাঙালি সংস্কৃতিবিরোধী শক্তি উল্লসিত হবে। তাই অবিলম্বে সন্ধ্যা ছয়টার মধ্যে বাংলা নববর্ষের আয়োজন সম্পন্ন করার নির্দেশনা প্রত্যাহার করার দাবি জানানো হয়।

শেয়ার করুন