নগরের অগ্নি নিরাপত্তা বৃদ্ধিতে গণপূর্ত মন্ত্রণালয়ের সাথে কাজ করতে চায় বিআইপি

ফাইল ছবি

নগরের অগ্নি নিরাপত্তা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা এবং এসডিজি বাস্তবায়নসহ বিভিন্ন ক্ষেত্রে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সাথে কাজ করতে আগ্রহী বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

বুধবার (৩ এপ্রিল) গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির সাথে বিআইপির ১৬তম কার্যনির্বাহী পরিষদের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করতে এসে এ আগ্রহ ব্যক্ত করেন।

universel cardiac hospital

ছয় সদস্যের এ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পরিকল্পনাবিদ ড. আদিল মোহাম্মদ খান।

গত ৫ ফেব্রুয়ারি বিআইপির প্রতিনিধি দল গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর সাথে সাক্ষাৎ করে। এ সময় বিআইপি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় পারস্পরিক সহযোগিতার মাধ্যমে যৌথভাবে কাজ করবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়। প্রতিনিধি দল উক্ত সিদ্ধান্তের আলোকে পারস্পারিক সহযোগিতার ২৩ দফা ক্ষেত্র চিহ্নিত করে একটি ধারণা পত্র মন্ত্রীর নিকট উপস্থাপন করে।

ক্ষেত্র সমূহের মধ্যে নগর, অঞ্চল ও গ্রামীন পরিকল্পনা /স্থানিক পরিকল্পনা সংক্রান্ত নীতি- কৌশল, আইন বিধি-বিধান প্রণয়নে বিশেষজ্ঞ মতামত প্রদান, জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগের অভিঘাত সহনশীল নগর অবসতি গড়ে তুলতে জনসাধারণের সম্পৃক্ততা অংশীদারিত্ব ও করণীয় সম্পর্কে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও প্রচার-প্রচারনা, ইমারত নকশা ও অনুমোদন কমিটিতে প্রতিনিধি প্রেরণ এবং নগর এলাকায় অগ্নি দুর্ঘটনা কমানোর জন্য বিদ্যমান আইন ও নীতির মধ্যে অসংগতি দূর করার মাধ্যমে অগ্নি নিরাপত্তা বাড়ানোর জন্য গবেষণা সাপেক্ষে প্রয়োজনীয় প্রস্তাবনা দেয়া অন্যতম।

এছাড়া টেকসি উন্নয়ন লক্ষ্য মাত্রা (এসডিজি -১১) বাস্তবায়নে মধ্যমেয়াদি প্রতিবেদন প্রস্তুত করে পরবর্তী করণীয় নির্ধারণে কারিগরী সহযোগিতা প্রদান করতেও আগ্রহী প্রতিষ্ঠানটি।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন নগর উন্নয়ন অধিদপ্তরের নিয়োগ, পদোন্নতি, উচ্চতর গ্রেড প্রদান ইত্যাদি বিষয় পরিচালনার জন্য খসড়া নিয়োগ বিধিমালা ও অর্গানোগ্রাম প্রণয়নের নিমিত্তে গঠিত কারিগরি কমিটিতে প্রতিনিধি অন্তর্ভুক্তকরণের দাবি জানায় প্রতিষ্ঠানটি। তাদের এসব দাবি ও প্রস্তাবনার সাথে মন্ত্রী একমত পোষণ করেন এবং তাদের যৌক্তিক দাবি সমূহ দ্রুত বাস্তবায়নের আশ্বাস দেন।

শেয়ার করুন