সুপ্রিম কোর্টের নির্দেশনায় আপাতত বন্ধ হচ্ছে না উত্তর প্রদেশের মাদ্রাসা

মত ও পথ ডেস্ক

ভারতের সুপ্রিমকোর্ট
ভারতের সুপ্রিমকোর্ট। ছবি : ইন্টারনেট

সুপ্রিম কোর্টের নির্দেশনায় আপাতত বন্ধ হচ্ছে না উত্তর প্রদেশের মাদ্রাসা। ভারতের উত্তর প্রদেশের মাদ্রাসা শিক্ষা আইন–সংক্রান্ত এলাহাবাদ হাইকোর্টের রায় সুপ্রিম কোর্ট স্থগিত করে দিয়েছেন। আজ শুক্রবার সুপ্রিম কোর্ট এলাহাবাদ হাইকোর্টের রায় স্থগিত করে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অভিমত জানতে তাদের নোটিশ দিয়েছেন। খবর এএনআই ও আনন্দবাজার পত্রিকার।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির এজলাস নির্দেশে জানিয়েছেন, মাদ্রাসা বোর্ডের লক্ষ্য ও উদ্দেশ্য সংবিধানের ধর্মনিরপেক্ষতার পরিপন্থী বলে এলাহাবাদ হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তা প্রাথমিক বিচারে ঠিক নয়।

universel cardiac hospital

সুপ্রিম কোর্টের এই নির্দেশের ফলে উত্তর প্রদেশের ১৬ হাজার মাদ্রাসা ও ১৭ লাখ পড়ুয়া আপাতত স্বস্তির শ্বাস ফেলবে। ২০০৪ সালের আইন অনুযায়ী তারা চলতে পারবে এবং সরকারি অনুদান পাবে।

মুলায়ম সিং যাদব উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালে ২০০৪ সালে মাদ্রাসা বোর্ড শিক্ষা আইন চালু করেছিলেন। সেই আইনকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে মামলা করেছিলেন বিজেপিঘনিষ্ঠ জনৈক অংশুমান সিং রাঠোর। তার দাবি ছিল, ওই আইন অবৈধ ও অসাংবিধানিক।

অংশুমানের সেই আবেদন অনুযায়ী, হাইকোর্ট ওই আইন অসাংবিধানিক বলে রায় দিয়ে মাদ্রাসার শিক্ষার্থীদের অন্যত্র পড়াশোনার বন্দোবস্তের নির্দেশ দিয়েছিলেন। শিক্ষকদেরও চাকরির বিকল্প ব্যবস্থা করতে বলা হয়েছিল। রাজ্য সরকার সেই মতো ব্যবস্থাও নিচ্ছিল।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পর্দিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চ আজ বলেন, জনস্বার্থ মামলার উদ্দেশ্য যদি অঙ্ক, বিজ্ঞান, ইতিহাস বা ভাষার মতো বিষয়ের শিক্ষাকে ধর্মনিরপেক্ষ করে তোলা হয়ে থাকে; তাহলে ২০০৪ সালের মাদ্রাসা আইন বাতিল তার সমাধান হতে পারে না। ওই আইন ধর্মনিরপেক্ষতার পরিপন্থী এই ধারণাও প্রাথমিকভাবে ঠিক নয়। বিষয়টি আরও গভীরে গিয়ে বিবেচনা করা দরকার।

শেয়ার করুন