দক্ষিণ কোরিয়ার সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

দক্ষিণ কোরিয়ায় শুরু হয়েছে সংসদীয় নির্বাচনের ভোট গ্রহণ। বুধবার (১০ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৬টায় থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই ভোট গ্রহণ চলবে।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইউনের মেয়াদ এখনও তিন বছর বাকি কিন্তু জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি, দুর্নীতি, ডাক্তারদের চলমান ধর্মঘটের কারণে উদ্ভূত রাজনৈতিক সংকট মোকাবিলায় সমালোচনার মুখে পড়েছেন তিনি। তাই এই নির্বাচনকে রাষ্ট্রপতি ইউন সুক ইওল সরকারের মধ্যবর্তী মূল্যায়ণ হিসেবে বিবেচনা হচ্ছে।

universel cardiac hospital

এবারের নির্বাচনটা মূলত প্রধান দুই দল ক্ষমতাসীন পিপল পাওয়ার পার্টি (পিপিপি) এবং প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি অব কোরিয়া (ডিপিকে) জনভিত্তি দেখানোর লড়াই। দুই দলই তরুণ ভোটারদেরকে গুরত্ব দিয়ে তাদের নির্বাচনী প্রচারণা চালিয়েছে।

দেশটির ইলেকশন কমিশন জানিয়েছে, দেশটিতে এবার মোট ভোটার ৪ কোটি ৪২ লাখ ৮০ হাজার ১১ জন। যারা ৩০০ আসনের মধ্যে ২৫৪ জন সংসদ সদস্য নির্বাচিত করবেন বাকি ৪৬ জন দলীয় সমর্থন অনুযায়ী আসন বরাদ্দ পাবেন।

ইউন দুই বছর আগে দক্ষিণ কোরিয়ার ইতিহাসে প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে কম ভোটের (০.৭৩%) ব্যবধানে ডেমোক্র্যাটিক পার্টির লি জায়ে-মিউংকের বিরুদ্ধে বিজয়ী হয়েছিলেন। কিন্তু সমস্যা হল আবাসন ব্যবসা এবং ফুটবল ক্লাব সংক্রান্ত দুর্নীতিতে নাম আসায় ডেমোক্র্যাটিক পার্টির নেতা লি এর জনপ্রিয়তাও এখন তলানিতে।

শেয়ার করুন