লোকসভা ভোটের আগে প্রার্থীদের চিঠি দিলেন নরেন্দ্র মোদি

মত ও পথ ডেস্ক

ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভার ভোট গ্রহণ পর্ব শুরু হতে চলেছে শুক্রবার থেকে। মোট সাত দফায় হবে এই ভোট। আগামীকাল শুক্রবার প্রথম দফার ভোট হবে ১৭ রাজ্য ও ৪টি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে। ২০১৯ সালের ভোটে এই আসনগুলোর মধ্যে ৪৫টিতে জয়ী হয়েছিল বিজেপি ও তার সঙ্গীরা। খবর এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা ও এএনআইয়ের।

শুক্রবারের আসনগুলোর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি। তিনটি কেন্দ্রই গতবার বিজেপি জিতেছিল। সেবার পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ১৮টি। এবার তাদের লক্ষ্য অন্তত ২৫। লোকসভার আসনগুলোর পাশাপাশি ভোট হবে অরুণাচল প্রদেশ ও সিকিমের সব বিধানসভা কেন্দ্রের।

universel cardiac hospital

প্রথম দফার ভোট শুরুর ঠিক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চিঠি লিখলেন সব বিজেপি ও এনডিএ প্রার্থীদের। গত বুধবার রাতে লেখা ওই চিঠিতে প্রত্যেককে তিনি ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীর বার্তা সর্বত্র পৌঁছে দেওয়ার জন্য। হিন্দি ও ইংরেজি ভাষায় লেখা ওই চিঠিতে তিনি বলেছেন, এবারের ভোট নিছক ভোট নয়। এই নির্বাচন সম্পূর্ণ ভিন্ন। কারণ এই ভোটে জিতে মজবুত সরকার গড়তে পারলে আমরা ২০৪৭ সালের মধ্যে বিকশিত ভারত তৈরি করতে পারব।

ওই চিঠিতেও প্রধানমন্ত্রী কংগ্রেসকে আক্রমণ করতে ছাড়েননি। তিনি লিখেছেন, প্রবীণেরা জানেন ৫০ থেকে ৬০ বছর ধরে কংগ্রেস আমলে তাদের কোন পরিস্থিতিতে কাটাতে হয়েছে। গত ১০ বছরের সঙ্গে তুলনা করলে তারা বুঝতে পারবেন জীবনযাত্রার মান কতটা উন্নত হয়েছে। অনেক কাজ হয়েছে। এখনো অনেক কাজ বাকি। সেই অধরা কাজ করার জন্য এবারের ভোট নির্ণায়ক ভূমিকা নেবে।

কোনো কোনো প্রার্থীকে আবার তিনি বিশেষ বার্তাও দিয়েছেন। যেমন তামিলনাড়ু বিজেপির সভাপতি ও কোয়েম্বাটুর কেন্দ্রের প্রার্থী আন্নামালাই। চিঠিতে মোদি তাকে বলেছেন, পুলিশের বড় চাকরি ছেড়ে সরাসরি জনসেবা করবেন বলে আপনি বিজেপিতে যোগ দিয়েছেন। এই সিদ্ধান্ত গ্রহণের জন্য আপনাকে অভিনন্দন। আপনার মতো কর্মী দলের সম্পদ। এবারের ভোটের লক্ষ্য মোদিই স্থির করে দিয়েছেন। তিনি বলেছেন, বিজেপি একাই পাবে ৩৭০, জোট পাবে ৪০০। তাঁর স্লোগান, ‘আব কি বার, চার শ পার।’

শেয়ার করুন