ভারতে লোকসভা নির্বাচন : প্রথম ধাপের ভোট শুরু

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এবার দেশটির ৫৪৩ আসনে নির্বাচন হবে সাত ধাপে, চলবে প্রায় দুই মাস ধরে। ভোট পর্ব শেষ হবে ১ জুন। ৪ জুন হবে ভোটের ফল ঘোষণা।

universel cardiac hospital

শুক্রবার (১৯ এপ্রিল) দেশটিতে অনুষ্ঠিত হচ্ছে প্রথম ধাপের ভোট। ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে। এ ধাপে পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে তিন কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে। রাজ্যটির উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষার জন্য এ তিন কেন্দ্রে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সশস্ত্র প্রায় আড়াই হাজার সদস্য এবং ছয় হাজার রাজ্য পুলিশ। মূল রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিজেপি, তৃণমূল, সিপিএম ও কংগ্রেস।

এছাড়া কয়েকজন স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন। সব মিলিয়ে এ তিন কেন্দ্রের ১৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করছেন ৫৬ লাখের বেশি ভোটার।

গত লোকসভা ভোটে এ তিন কেন্দ্র বিজেপি জয় পেয়েছিল। যদিও এবার সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছে তৃণমূল। তবে শেষ হাসি কে হাসবে, তা জানা যাবে ৪ জুন।

অপরদিকে পশ্চিমবঙ্গের পাশাপাশি ভোটগ্রহণ শুরু হয়েছে ভারতের অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, তামিলনাড়ু, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ, পদুচেরি, উত্তরাখন্ড, রাজস্থান, ত্রিপুরা, মণিপুর, আসাম, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, জম্মু-কাশ্মীর, বিহার ও উত্তর প্রদেশে।

সব মিলিয়ে দেশটিতে এক দশমিক ৮৭ লাখ ভোট কেন্দ্রে প্রথম ধাপে ভোট দেবেন ১৬ দশমিক ৬৩ কোটি ভোটার। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা আট দশমিক চার কোটি, নারী ভোটার রয়েছেন আট দশমিক ২৩ কোটি। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১১ হাজার ৩৭১ জন। পুরো ভোট প্রক্রিয়া চলছে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে। ভোটারদের সুষ্ঠুভাবে ভোটদানের জন্য প্রায় ১৮ লাখ ভোট কর্মী মোতায়েন রয়েছেন।

এ ভোটে সব মিলিয়ে দেশটি ১৬২৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হচ্ছে। এর মধ্যে ১৪৯১ জন পুরুষ প্রার্থী, বাকি ১৩৪ জন নারী প্রার্থী। প্রথম দফায় সবচেয়ে বেশি সংখ্যক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্রভাবে, সংখ্যাটা ৮৮৯।

শেয়ার করুন