বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞার নিন্দা সাংবাদিকদের ৪ সংগঠনের

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকারে কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সাংবাদিকদের চারটি সংগঠন। শনিবার যৌথভাবে বিবৃতি দিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। একই দিন বিবৃতি দিয়েছে ডিইউজের অপর অংশ। শুক্রবার বিবৃতি দেয় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

যৌথ বিবৃতিতে বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব কাদের গণি চৌধুরী এবং ডিইউজের সভাপতি মো. শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খুরশীদ আলম বলেন, বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত স্বাধীন সাংবাদিকতার ওপর প্রত্যক্ষ হুমকি। ব্যাংকিং খাতসহ রাষ্ট্রের প্রতিটি সেক্টরে যে অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা চলছে, তা আড়াল করার জন্যই ব্যাংক কর্তৃপক্ষ সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাধা দিচ্ছে। এ নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা হলে তারা রাজপথে নামার হুঁশিয়ারি দেন।

universel cardiac hospital

ডিইউজের অপরাংশের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন, এ নিষেধাজ্ঞার কারণে ব্যাংকিং খাত নিয়ে ভুল সংবাদ প্রকাশ হওয়ার আশঙ্কা বেড়ে যাবে, যা কোনো পক্ষেরই কাম্য নয়। গভর্নরের প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে তারা বলেন, এর ব্যত্যয় হলে প্রতিবাদ কর্মসূচি দেওয়া ছাড়া বিকল্প পথ থাকবে না।

ডিআরইউর কার্যনির্বাহী কমিটির পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি শফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন বলেন, বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীনভাবে প্রবেশাধিকার নিশ্চিত করে পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করা হোক। এর আগে বাংলাদেশ ব্যাংকের এমন পদক্ষেপে নিন্দা জানায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

শেয়ার করুন